রাজ্যে আবারও বাড়তে চলেছে গরম

18
রাজ্যে আবারও বাড়তে চলেছে গরম

আজ থেকে শহরে ফের বাড়বে গরম। সপ্তাহান্তে কলকাতায় বৃষ্টি হওয়ার কথা থাকলেও তা হয়নি। হাওয়া অফিস স্পষ্ট জানিয়ে দিয়েছে আগামী কয়েকদিন দক্ষিণবঙ্গের কোনও জেলাতেই বৃষ্টির সম্ভাবনা নেই। ফলে নতুন সপ্তাহের দক্ষিণবঙ্গবাসীকে হাঁসফাঁস গরমে আরও নাজেহাল হতে হবে।

কলকাতা ও  সংলগ্ন জেলাগুলিতে চড়া রোদের পাশাপাশি বাড়বে অস্বস্তি কর গরম। বাতাসে আপেক্ষিকর আর্দ্রতার পরিমান বেশি থাকার কারণেই এই  অস্বস্তিকর গরম বাড়বে।দক্ষিণবঙ্গের পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে।

কলকাতায় নতুন সপ্তাহে মূলত শুষ্ক আবহাওয়া। বৃষ্টির সম্ভাবনা নেই। উল্টে  আরও কিছুটা বাড়বে তাপমাত্রা। আজ শহরের  সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৩  ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮.১  ডিগ্রি সেলসিয়াস । বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ সর্বোচ্চ  ৮৯  শতাংশ। এদিকে রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি বর্তমান।

এমনকি তাপমাত্রা ৪২ ডিগ্রির উপরে ওঠার সম্ভাবনা  রয়েছে কয়েকটি জেলায়। তাপপ্রবাহের পরিস্থিতি হতে পারে বাঁকুড়া, পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, ঝাড়গ্রাম জেলায়। দক্ষিণবঙ্গে বৃষ্টি অমিল হলেও উত্তরবঙ্গের উপরের ৫ জেলায় বৃষ্টি চলবে। দার্জিলিং,কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি ও কোচবিহারে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনাও রয়েছে।

তবে উত্তরের নীচের জেলা মালদা , উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বৃষ্টির সম্ভাবনা কম। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে এই জেলাগুলিতে। গরম এবং আর্দ্রতা জনিত অস্বস্তিও এই জেলাগুলিতে থাকবে।