নতুন বন্দর পেতে চলেছে রাজ্য! ডাকা হল গ্লোবাল টেন্ডার

5
নতুন বন্দর পেতে চলেছে রাজ্য! ডাকা হল গ্লোবাল টেন্ডার

রাজ্য সরকার তাজপুর বন্দর নিয়ে আরও এক ধাপ এগিয়ে এল। ডেকে ফেলা হয়েছে গ্লোবাল টেন্ডার; তাজপুর বন্দর গঠিত হলে, কলকাতা ও হলদিয়া বন্দরের পর আরও একটি বন্দর পাবে রাজ্য।

বেশ কয়েক বছর আগেই পূর্ব মেদিনীপুর জেলার তাজপুরে গ্রিনফিল্ড বন্দর তৈরির প্রক্রিয়া শুরু হয়েছিল।তাজপুরে গভীর সমুদ্র বন্দর তৈরির জন্য অবশেষে গ্লোবাল টেন্ডার ডেকে ফেলল রাজ্য সরকার। এক হাজার একর জমির উপর গড়ে উঠবে নয়া তাজপুর বন্দর।

তবে রাজ্য সরকারকে তার জন্য কোনও জমি অধিগ্রহণ করতে হবে না । রাজ্যের হাতেই রয়েছে বন্দরের জন্যে জমি। ইতিমধ্যেই জমি চিহ্নিতকরণ করে ফেলেছে সরকার। রাজ্যের শিল্প উন্নয়ন দফতর তাজপুর বন্দর তৈরির জন্য যে গ্লোবাল টেন্ডার ডেকেছে তার আবেদন জমা দিতে হবে ২০ ডিসেম্বরের মধ্যে। সেই আবেদন খতিয়ে দেখে নির্মাণকারী সংস্থাকে বরাত দেওয়া হবে।

রাজ্যের তরফে ১৬,০০০ কোটি টাকার এই প্রকল্পে প্রথম পর্যায়ের জন্য ১০ হাজার কোটি টাকা এবং দ্বিতীয় পর্যায়ের জন্য ৬ হাজার কোটি টাকা খরচ ধরা হয়েছে। প্রত্যক্ষভাবে ১০ হাজার মানুষের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। প্রথম পর্যায়ে ছ’টি বার্থ ও পরের পর্যায়ে আরো নটি বার্থ তৈরি হবে এই বন্দরে। পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) মডেলে তৈরি হবে বন্দর।  নির্মানকারী সংস্থাকে ৯৯ বছরের জন্য বন্দর লিজ দেওয়া হবে। এই বন্দরের সঙ্গে নিকটতম হাইওয়ে যোগ করে দেওয়া হবে।