পরিযায়ী শ্রমিকদের সুবিধার্থে এবার শ্রমিক আবাসন গড়ে তোলার সিদ্ধান্ত নিলো রাজ্যের আবাসন দপ্তর

14
পরিযায়ী শ্রমিকদের সুবিধার্থে এবার শ্রমিক আবাসন গড়ে তোলার সিদ্ধান্ত নিলো রাজ্যের আবাসন দপ্তর

ভিন রাজ্য থেকে আসা পরিযায়ী শ্রমিকদের কথা ভাবছে রাজ্য সরকার। দেশের বিভিন্ন প্রান্ত থেকে কলকাতায় কাজ করতে আসা পরিযায়ী শ্রমিকরা যাতে এই সংকটকালীন মুহূর্তে রাজ্যেই মাথাগোঁজার ঠাঁই পান সেইজন্য তাদের জন্য শ্রমিক আবাসন গড়ে তোলার সিদ্ধান্ত গ্রহণ করেছে রাজ্যের আবাসন দপ্তর। রাজ্যের নবনিযুক্ত আবাসনমন্ত্রী ফিরহাদ হাকিম আবাসন দপ্তরের দায়িত্ব পেয়েই রাজ্যের এই সিদ্ধান্তের কথা জানালেন।

বুধবার ফিরহাদ হাকিম জানিয়েছেন, পরিযায়ী শ্রমিক এর জন্য আবাসন তৈরি করার কাজ শুরু হয়ে গিয়েছে। আপাতত প্রাথমিক পর্যায়ের কাজ শেষ। এই মুহূর্তে রাজ্যের কোথায় কোথায় শ্রমিক আবাসন গড়ে তোলা যায় তা বিবেচনা করছে রাজ্য। শ্রমিক আবাসন গড়ে তোলার জন্য রেল এবং বন্দর কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়েছে রাজ্য।

ফিরহাদ হাকিম জানিয়েছেন, রাজ্যের যে আবাসন গুলির ভাড়া কম সেগুলিকে কম টাকাতেই আবাসিকদের কাছে বিক্রি করে দেওয়া হবে। পাশাপাশি রাজ্যের সমস্ত বাজার নতুন করে সাজানো হবে। আবাসন গঠনের ক্ষেত্রে আপাতত দুটি প্রকল্প নিয়েছে রাজ্য সরকার। সেই দুটি প্রকল্পের কাজ দ্রুত শেষ করার তোড়জোড় শুরু করেছেন আবাসনমন্ত্রী।

তিনি আরো জানান, বর্তমানে ঠিকাদাররা কাজের জন্য অন্যান্য জেলা থেকে শ্রমিকদের নিয়ে আসেন। এবার তাদের ফুটপাতের ধারে অস্বাস্থ্যকর পরিবেশে অস্থায়ী বাসস্থানে রাখা হয়। শ্রমিকদের বসবাসের জন্য এবার পাকা আবাসন করে দিতে চায় রাজ্য।