হাসপাতালে খালি বেড এবং অক্সিজেনের যোগান সম্পর্কে জানতে নতুন অ্যাপ্লিকেশন চালু করল রাজ্য স্বাস্থ্য দপ্তর

20
হাসপাতালে খালি বেড এবং অক্সিজেনের যোগান সম্পর্কে জানতে নতুন অ্যাপ্লিকেশন চালু করল রাজ্য স্বাস্থ্য দপ্তর

দেশের করোনা পরিস্থিতি ক্রমাগত ভয়াবহ হয়ে উঠছে। বর্তমান পরিস্থিতিতে রোজ সাড়ে তিন লক্ষ মানুষ নতুন করে করোনা আক্রান্ত হচ্ছেন। পশ্চিমবঙ্গের অবস্থাও ভয়াবহ। দৈনিক ১৫ থেকে ১৬ হাজার মানুষের নতুন করে করোনা আক্রান্ত হওয়ার খবর পাওয়া যাচ্ছে পশ্চিমবঙ্গে। একদিকে যেমন সংক্রমনের মাত্রা বাড়ছে অপরদিকে তেমনি পাল্লা দিয়ে কমছে হাসপাতালের বেডের সংখ্যা।

রোগীর তুলনায় হাসপাতাল অনেক কম পড়ছে। বর্তমান পরিস্থিতি বিবেচনা করে অবশ্য ৪৯টি সরকারি হাসপাতাল ও মেডিক্যাল কলেজে বেডের সংখ্যা বাড়ানো হয়েছে। তাতেও অবশ্য চাহিদা মিটছে না। করোনার জন্য মোট ৫ হাজার ৬৭৩টি বেড বাড়ানো হয়েছে। সরকারি হাসপাতালে পাশাপাশি রাজ্যের বেসরকারি হাসপাতালগুলি থেকে অন্তত ১৪০০ বেড করোনা রোগীর জন্য নেওয়া হয়েছে।

তবুও হাসপাতালের বেডের আকাল দেখা দিচ্ছে। বহু মানুষকে মুমূর্ষু অবস্থাতেও হাসপাতালের দোরগোড়া থেকে ফিরে আসতে হচ্ছে। এই পরিস্থিতিতে সাধারণ মানুষ যাতে হয়রান না হোন সেই উদ্দেশ্যে রাজ্য স্বাস্থ্য দপ্তর একটি বিশেষ অ্যাপ্লিকেশন চালু করেছে। এই অ্যাপ্লিকেশন মারফত দেশের হাসপাতালগুলিতে খালি বেডের সংখ্যা এবং অক্সিজেনের যোগান সম্পর্কে বাড়িতে বসেই জেনে নিতে পারবেন রোগীর পরিবার।

নতুন এই অ্যাপ্লিকেশনের নাম রাখা হয়েছে ICMS (Integrated covid management system) যার মাধ্যমে অনলাইনে জেনে নেওয়া যাবে কোন হাসপাতালে কটা বেড খালি রয়েছে, কোথায় গেলে অক্সিজেন পাওয়া যাবে এবং এই সংক্রান্ত অন্যান্য যাবতীয় তথ্য। এছাড়াও করোনা সংক্রান্ত যে কোনও প্রয়োজনে পুরসভার WhatsApp নম্বরে ৮৩৩৫৯৮৮৮৮৮ যোগাযোগ করতে পারেন রাজ্য বাসী।