করোনায় মৃতের পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার!

6
করোনায় মৃতের পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে রাজ্য সরকার!

করোনায় মৃত্যুতে ৫০ হাজার ক্ষতিপূরণ পাবে প্রতিটি পরিবার। কারা কী ভাবে এই অর্থ পাবেন জেনে নিন। রাজ্যগুলি কে করোনা দুর্গতদের সাহায্য এবার এগিয়ে আসতে হবে ।

রাজ্য সরকার করোনায় মৃতের পরিবারকে ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেবে। রাজ্য সরকারের অধীনস্থ রাজ্য বিপর্যয় মোকাবিলা তহবিল থেকে এই অর্থ দেওয়া হবে।

কেন্দ্রীয় সরকার বুধবার সুপ্রিম কোর্টে হলফনামা দিয়ে জানিয়েছে। এনডিআরএফ জানিয়েছে, করোনায় মৃতের পরিবারকে সংশ্লিষ্ট জেলায় বিপর্যয় মোকাবিলা দফতরে আবেদন করতে হবে এবং করোনায় মৃত্যুর সংখ্যা পত্র দাখিল করতে হবে। এসডিআরএফ ফান্ড থেকে এই টাকা দেওয়া হবে।

তবে এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভাল, করোনায় মৃতদের পরিবারকে ৪ লক্ষ টাকা করে ক্ষতিপূরণ দেওয়ার আর্জি জানিয়ে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল সর্বোচ্চ আদালতে। যুক্তি দেওয়া হয়েছিল প্রাকৃতিক বিপর্যয় মৃত্যুতে সরকারি ভাবে ৪ লক্ষ টাকা দেওয়া হয় সেক্ষেত্রে করোনায় মৃতদের কেন দেওয়া হবে না ?

সুপ্রিম কোর্ট সেই মামলার পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় সরকারের হলফনামা চেয়েছিল। ৩০ জুন সুপ্রিম কোর্ট বলে কেন্দ্র দায় এড়াতে পারে না। এক্ষেত্র দেখা যাচ্ছে সবচেয়ে বেশি অর্থ দিতে হবে মহারাষ্ট্রকে। কারণ সেই রাজ্যেই মৃতের সংখ্যা বেশি।

এমনকি সর্বশেষ হিসেব অনুযায়ী, মহারাষ্ট্রে কোভিডে মৃত্যু হয়েছে ১ লক্ষ ৩৮ বাজার ৬১৬ জনের। অর্থাৎ ক্ষতিপূরণ বাবদ দিতে হবে ৬৯৩ কোটি ১০ লক্ষ টাকা।

আমাদের এই রাজ্যে পশ্চিমবঙ্গে করোনায় মৃত হয়েছেন ১৮ হাজার ৬৭৮ জন। ৯৩ কোটি ৪০ লক্ষ টাকা ক্ষতিপূরণ বাবদ দিতে হবে।