বেসরকারী হাসপাতালেও করোনা চিকিৎসার খরচ দেবে রাজ্য সরকার

58
বেসরকারী হাসপাতালেও করোনা চিকিৎসার খরচ দেবে রাজ্য সরকার

এবার রাজ্য সরকার করোনা নিয়ে এক নতুন সিদ্ধান্ত গ্রহণ করল। আর সেটা অনেকটাই অবাক করা ও উদ্বেগের। কারণ এবার রাজ্য সরকার জানিয়ে দিল , সরকারী হাসপাতালের সাথে সাথে বেসরকারী হাসপাতালের এবার করোনা চিকিৎসার টাকা দেবে , খরচা দেবে রাজ্য সরকার। গতকাল বৃহস্পতিবার একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে রাজ্যের তরফ থেকে। এবার অনেকেই বলবে এটা উদ্বেগজনক সিদ্ধান্ত কেনো, কারণ এতে হয়ত কিছুটা হলেও ইঙ্গিত পাওয়া যাচ্ছে, রাজ্যে সংক্রমণ বেড়েই যাচ্ছে, আর এই সময়ে রাজ্যের এই সিদ্ধান্ত ছাড়া অন্য কোনো সিদ্ধান্ত নেওয়ার উপায়ও নেই।

গতকাল রাজ্য স্বাস্থ্য দফতরের তরফ থেকে জানানো হয়েছে বিজ্ঞপ্তি। আর সেখানেই বল আহয়েছে রাজ্যের যেসব জায়গায় বেসরকারী হাসপাতালে করোনা সেন্টার গড়ে তোলা হয়েছে , সেখানে এবার করোনার চিকিৎসার জন্য সব খরচ সরকারই দেবে। এদিকে সেই সব হাসপাতাল গুলোর চিকিৎসা ব্যয় থেকে শুরু করে , আরও বিভিন্ন কিছু এ্যাম্বুলেন্স, পরীক্ষার খরচ, ওয়ার্ড পরিষ্কারের খরচ সব কিছুই দেবে রাজ্য সরকার। তাই এবার থেকে সেই ভাবেই প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছে রাজ্য সরকার।

এদিকে রাজ্যের তরফ থেকে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে, কেন্দ্রও তাদের তরফ থেকে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ শুরু করেছে, গত বুধবার তারা একটি করোনার জন্য আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে ১৫,০০০ কোটি টাকার। জানা গেছে এটা এমার্জেন্সির ক্ষেত্রে ব্যবহার করা হবে। বিভিন্ন পর্যায়ে আপাতত সেই সব অর্থ খরচ করা হবে। আর সেট্রা জন্য তিনটি পর্যায়। কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভেড়কর জানিয়েছেন, করোনার সাথে লড়াই করার জন্য ১৫,০০০ কোটি টাকার একটি আর্থিক প্যাকেজ ঘোষণা করা হয়েছে।

আর সেই কারণেই যাতে দেশের মানুষ কোনোভাবেই অসুবিধার মধ্যে না পরে, চিকিৎসা ক্ষেত্রে কোনো ভাবেই ত্রুটি না হয়, ওষুধ, আরও বিভিন্ন ক্ষেত্রে এই ব্যবস্থা করার জন্য এই আর্থিক প্যাকেজ ঘোষণা। সরকার চেষ্টা করছে এটাকে রোধ করতে। আর সেই কারণেই বিভিন্ন ব্যবস্থা।সাথে এই টাকা গবেষণ আগারেও খরচ করা হবে কিছুটা, মোট কথা স্বাস্থ্য ক্ষেত্রেই পুরো টাকা খরচ করা হবে বরাদ্দ অর্থ।