ট্রাম চালানোর ওপর গুরুত্ব দিতে চাইছে রাজ্য সরকার

10
ট্রাম চালানোর ওপর গুরুত্ব দিতে চাইছে রাজ্য সরকার

এবার আর রাজ্যে ট্রাম চালানোর ওপর গুরুত্ব দিতে চাইছে রাজ্য সরকার। রাজ্য পরিবহণ দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে শ্লথ গতির কারণে এবার ট্রাম চালানোর উপর নিয়ন্ত্রণ আনা হবে। তবে কলকাতা শহর জুড়ে ট্রামের লাইনের ওভারহেড তার চলবে বলে জানানো হয়েছে।

কলকাতা শহর জুড়ে ট্রামের বৈদ্যুতিক তারের লাইনকে বাস চালানোর কাজে ব্যবহার করার কথা ভাবা হচ্ছে। বিধানসভায় প্রশ্নোত্তর পর্বের মুখোমুখি হয়ে সাংবাদিকদের কাছে এই তথ্য জানিয়েছেন রাজ্যের পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম। এই বাসের নাম দেওয়া হয়েছে ইলেকট্রিক ট্রলি বাস। এখন এই বাস রাস্তায় না নামানো হলেও পরীক্ষামুলকভাবে বাস চালানো হবে বলে জানানো হয়েছে।

ইলেকট্রিক ট্রলিবাস এর ক্ষেত্রে ফিরহাদ হাকিম জানিয়েছেন ট্রাম এর পরিবর্তে ইলেকট্রিক ট্রলিবাস আসবে কলকাতায়। তার ফলে ওভারহেড তার ব্যবহার করা যাবে। আর মাত্র এক বছরের মধ্যেই এই ট্রলিবাস চলে আসবে। এটিকে পরীক্ষামূলক ভাবে চালানো হবে। এটি দেখতে হবে সাধারণ এসি বাসের মতো।

ট্রাম লাইনের তার ব্যবহার করলেও ট্রামের লাইন ব্যবহার হবে না বলে জানানো হয়েছে। অন্যান্য বাসের মতো চাকার মাধ্যমে ইলেকট্রিক ট্রলিবাস চালানো হবে। বাস তৈরীর জন্য পোল্যান্ডের একটি সংস্থাকে বরাত দেওয়া হয়েছে।