হাইকোর্টে ধাক্কা খেলো রাজ্য সরকার! ভোট-পরবর্তী হিংসার তদন্ত গেল সিবিআইয়ের হাতে

14
হাইকোর্টে ধাক্কা খেলো রাজ্য সরকার! ভোট-পরবর্তী হিংসার তদন্ত গেল সিবিআইয়ের হাতে

একুশের বিধানসভা নির্বাচনের ফলাফল প্রকাশের পরপরই ভোট-পরবর্তী হিংসা মামলায় উত্তপ্ত হয়ে উঠেছিল রাজ্য। তৃণমূলীয় কর্মী সমর্থকদের অত্যাচারের দাপটে রীতিমতো ঘরছাড়া হতে হয়েছিল বিজেপি কর্মী সমর্থকদের। বিজেপি কর্মীদের দোকানঘর ভাঙচুর করার পাশাপাশি বিজেপি সমর্থক বহু মহিলাকে নির্যাতনের অভিযোগ উঠেছে দুষ্কৃতীদের বিরুদ্ধে। এহেন পরিস্থিতিতে হাইকোর্টের পৃথক ছয়টি জনস্বার্থ মামলা দায়ের করা হয়েছিল। সেই মামলার রায়ে মুখ পুড়েছে রাজ্যের।

হাইকোর্টের বিচারপতিদের বিচারে এই মামলার তদন্তভার গেল সিবিআইয়ের হাতে। কলকাতা হাইকোর্টের এই বিচারে স্বভাবতই বড়সড় ধাক্কা খেলো রাজ্য সরকার। ভোট-পরবর্তী হিংসা মামলায় রাজ্য সরকার এবং প্রশাসনের তরফ থেকে মামলার তদন্তে গাফিলতির প্রমাণ পেয়েছে আদালত। মানবাধিকার কমিশন ও নারী সুরক্ষা কমিশনের সঙ্গে রাজ্য পুলিশের রিপোর্টে বিস্তর ফারাক খুঁজে পাওয়া গিয়েছে।

বিজেপির তরফ থেকে বারবার এই মামলার তদন্তভার সিবিআই এর হাতে তুলে দেওয়ার আবেদন জানানো হয়েছিল আদালতের কাছে। রাজু সরকার বারংবার বিজেপির এই আবেদনের বিরোধিতা করে এসেছে। তবে এবার হাইকোর্টের রায় গেল বিজেপির পক্ষে। ভোট-পরবর্তী হিংসা মামলায় সিবিআইয়ের উপর তদন্তভার ছেড়েছে আদালত।

প্রসঙ্গত উল্লেখ্য, একুশের বিধানসভা নির্বাচনে তৃণমূল জয়লাভ করার পরপরই বিরোধী রাজনৈতিক শিবিরের সদস্যদের উপরে ভোট-পরবর্তী হিংসার ঘটনা ঘটেছিল। যে কারণে হাজার হাজার মানুষ দুষ্কৃতীদের ভয়ে আজও ঘরছাড়া হয়ে রয়েছেন। অত্যাচারিত মানুষেরা আদালতের দ্বারস্থ হয়েছেন। এমনকি রাজ্য সরকারের বিরুদ্ধে সুর চড়িয়েছে মানবাধিকার কমিশন ও নারী সুরক্ষা কমিশনও। মামলার তদন্তভার সিবিআইয়ের হাতে যাওয়াতে স্বস্তির নিঃশ্বাস ফেলল বিজেপি।