মৃত রোগীদের ডেথ সার্টিফিকেট প্রদানের ক্ষেত্রে সরলীকরণ আনলো রাজ্য সরকার

4
মৃত রোগীদের ডেথ সার্টিফিকেট প্রদানের ক্ষেত্রে সরলীকরণ আনলো রাজ্য সরকার

করোনাকালে চিকিৎসার পরিসেবা পাওয়ার জন্য রোগী এবং রোগীর পরিবারকে বিভিন্নভাবে হয়রানির সম্মুখীন হতে হয়েছে। এমনকি বেশ কিছু ক্ষেত্রে মৃত্যুর পরেও ডেথ সার্টিফিকেট জোগাড় করতে গিয়ে হিমশিম খেতে হয়েছে রোগীর পরিজনদের। এমতাবস্থায় করোনার কারণে বা অন্যান্য কারণে মৃত রোগীদের ডেথ সার্টিফিকেট জোগাড় করার পদ্ধতির ক্ষেত্রে সরলীকরণ আনলো রাজ্য সরকার। রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে সম্প্রতি এ সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করা হয়েছে।

রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, এক হাসপাতাল থেকে অন্য হাসপাতাল নিয়ে যাওয়ার সময়ে মাঝ রাস্তাতেই যদি রোগীর মৃত্যু হয় সে ক্ষেত্রে যে হাসপাতালে রোগী ভর্তি ছিলেন, সেই হাসপাতাল কর্তৃপক্ষেরই দায়িত্ব হলো রোগীকে ডেথ সার্টিফিকেট প্রদান করা। তবে ডেথ সার্টিফিকেট প্রদান করার আগে চিকিৎসককে অবশ্যই মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিত হতে হবে।

রাজ্য স্বাস্থ্য দপ্তরে তরফ থেকে জানানো হয়েছে, করোনাকালে বহু রোগীকে প্রাথমিকভাবে বেসরকারি হাসপাতালে ভর্তি করা হলেও কিছুদিন পর হাসপাতালের খরচ সামলাতে না পেরে রোগীকে সরকারি হাসপাতালে স্থানান্তরিত করার প্রচেষ্টা চালান রোগীর পরিজনেরা। এক হাসপাতাল থেকে অন্য হাসপাতাল যাওয়ার সময় যারা রাস্তাতেই প্রাণ ত্যাগ করেছেন, এবার থেকে তাদের ডেথ সার্টিফিকেট প্রদান করবেন রোগী যে হাসপাতাল থেকে ডিসচার্জ নিয়েছেন, সেই হাসপাতালের চিকিৎসক।

প্রসঙ্গত উল্লেখ্য, মাঝরাস্তায় রোগীর মৃত্যু হলে আগের হাসপাতাল ডেথ সার্টিফিকেট দিতে চায় না। অপরপক্ষে যে হাসপাতালে রোগীকে নিয়ে যাওয়া হয় সেই হাসপাতালও ময়না তদন্তের রিপোর্ট ছাড়া ডেথ সার্টিফিকেট ইস্যু করতে চায় না। এমতাবস্থায় রোগীর পরিজনদের হয়রানির সম্মুখীন হতে হয়। তাই তাদের হয়রানি দূর করতেই নতুন নিয়ম চালু করলো রাজ্য স্বাস্থ্য দপ্তর।