দীপাবলিতে বাজি ফাটানোর সময় সীমা বেঁধে দিলো রাজ্য সরকার

20
দীপাবলিতে বাজি ফাটানোর সময় সীমা বেঁধে দিলো রাজ্য সরকার

দূষণে জর্জরিত বাংলা। এমতাবস্থায় বাংলায় দূষণ প্রতিরোধের উদ্দেশ্যে নতুন নির্দেশিকা জারি করেছে রাজ্য সরকার। রাজ্য সরকারের তরফ থেকে প্রকাশিত একটি নির্দেশিকায় সাফ জানিয়ে দেওয়া হয়েছে যে চলতি বছর দীপাবলিতে পশ্চিমবঙ্গের শুধুমাত্র গ্রীন বাজি বিক্রি করা যাবে। সম্প্রতি রাজ্য সরকারের তরফ থেকে এমনই এক নির্দেশিকা জারি করা হয়েছে।

বুধবার পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এর তরফ থেকে জারি করা একটি নির্দেশিকায় জানানো হয়েছে যে পশ্চিমবঙ্গে এবার শুধু গ্রীন বাজি ফাটানো যাবে। গ্রীন বাজি ছাড়া অন্য কোনো বাজি এইবার দীপাবলিতে ফাটানো যাবে না। শুধু দীপাবলি নয়, ছট পূজা, বড়দিন, নববর্ষতেও গ্রীন বাজি ফাটানোর ও বিক্রি করার নির্দেশ দেওয়া হয়েছে পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের তরফ থেকে।

এইবার দীপাবলিতে রাত আটটা থেকে রাত দশটা পর্যন্ত বাজি ফাটানো যাবে বলে জানানো হয়েছে। কেবল এই দুই ঘন্টাতেই বাজি ফাটানোর নির্দেশিকা জারি করা হয়েছে। ছট পুজোর দিন সকাল 6 টা থেকে সকাল আটটা পর্যন্ত 2 ঘন্টার জন্য বাজি পোড়ানো যাবে বলে জানানো হয়েছে।

বড়দিন এবং নববর্ষে বাজি পোড়ানো যাবে মাত্র 35 মিনিটের জন্য। রাত এগারোটা পঞ্চান্ন মিনিট থেকে শুরু করে রাত সাড়ে বারোটা পর্যন্ত বড়দিন এবং নববর্ষে বাজি পোড়াতে পারবেন পশ্চিমবঙ্গের মানুষ।