আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত রাজ্য সরকারের

4
আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নিয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত রাজ্য সরকারের

সদ্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্কুল কলেজ খোলা প্রসঙ্গে নতুন বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন আগামী 16 ই নভেম্বর থেকে রাজ্যজুড়ে স্কুল-কলেজ স্কুলে যাচ্ছে। এবার সম্প্রতি শিক্ষা দপ্তরের তরফ থেকে আগামী বছরের মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা সম্পর্কেও গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত গ্রহণ করা হলো।

আগামী বছর অর্থাৎ 2022 সালে মার্চের প্রথম সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা এবং এপ্রিল মাসের শুরুতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হতে পারে বলে জানানো হয়েছে। মধ্য এবং উচ্চ শিক্ষা পর্ষদ ও সংসদের তরফ থেকে সরকারের সঙ্গে আলোচনা করে এই দুই পরীক্ষার সময় নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সব ঠিক থাকলে আসন্ন কালী পুজোর আগেই পরীক্ষার নির্ঘন্ট ঘোষণা করার পূর্বাভাস দেওয়া হয়েছে।

মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনে আগামী মাসে করোনা সতর্কতাঃ বিধি অনুসরণ করে রাজ্যের স্কুলগুলিকে খোলা হতে চলেছে। এই সম্পর্কে 24 পাতার একটি বুকলেট প্রকাশ করা হয়েছে যেখানে কোন কোন নিয়ম কঠোরভাবে মেনে চলতে হবে সে সম্পর্কে সবিস্তারে উল্লেখ করা হয়েছে।

মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক সম্পর্কে সিদ্ধান্ত নেবে পর্ষদ। তবে স্কুলগুলিতে টেস্ট পরীক্ষা নেওয়া হবে কিনা সে সম্পরকিত চূড়ান্ত সিদ্ধান্ত স্কুলের উপরেই ছাড়া হয়েছে। স্কুল কলেজ খোলা হলে পড়ুয়াদের মধ্যে যাতে সংক্রমণ বেড়ে না যায় সেদিকে যথেষ্ট খেয়াল রাখা হচ্ছে। প্রত্যেক পড়ুয়ার মাস্ক পরা বাধ্যতামূলক করা হয়েছে। সঙ্গে স্যানিটাইজার ব্যবহার করা এবং পারস্পরিক দূরত্ব বজায় রাখার বিষয়েও নজর দেওয়া হবে।