16 ই নভেম্বর থেকে স্কুল কলেজ খোলা নিয়ে নতুন গাইডলাইন প্রকাশ করল রাজ্য সরকার

5
16 ই নভেম্বর থেকে স্কুল কলেজ খোলা নিয়ে নতুন গাইডলাইন প্রকাশ করল রাজ্য সরকার

আগামী 16 ই নভেম্বর থেকে রাজ্যজুড়ে স্কুল কলেজ খোলা হতে চলেছে। স্কুল খোলা সম্পর্কিত নতুন গাইডলাইন প্রকাশ করল রাজ্য সরকার। সেখানে জানানো হয়েছে করোনাভাইরাস স্কুল-কলেজে কিভাবে ক্লাস করবে পড়ুয়ারা তার বিস্তারিত বিবরণ। নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত ক্লাস কিভাবে হবে সেই সংক্রান্ত নির্দেশিকা প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ।

পর্ষদ এর তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে সকাল 10 টা থেকে দুপুর সাড়ে তিনটে পর্যন্ত নবম এবং একাদশ শ্রেণির ক্লাস হবে। অপরপক্ষে সকাল 11 টা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত দশম ও দ্বাদশ শ্রেণীর ক্লাস হবে। একসঙ্গে যাতে একাধিক পরিবার জমায়েত না হয় তার জন্য ভিন্ন ভিন্ন সময়ে ক্লাসের সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে। একই সঙ্গে জানানো হয়েছে যে একেকটি সেকশানকে আলাদা আলাদা ঘরে ভাগ করে দিতে হবে। শিক্ষক-শিক্ষিকারা সেইভাবেই ক্লাসের রুটিন তৈরি করবেন।

মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে প্রত্যেকটি স্কুলের প্রধান শিক্ষকদের এমন নির্দেশিকা পাঠানো হয়েছে। আগামী 16 ই নভেম্বর থেকে রাজ্য সরকার স্কুল কলেজ খোলার নির্দেশ দিয়েছে। প্রায় দেড় বছর পর স্কুল খোলা হচ্ছে। স্কুল খোলার পর পর যাতে কর্নার সংক্রমণ ছড়িয়ে না পড়ে তার জন্য স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ে কিভাবে ক্লাস হবে সেই সংক্রান্ত গাইডলাইন প্রকাশ করে দেওয়া হয়েছে।

এর আগে শিক্ষা দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে 31 শে অক্টোবরের মধ্যে সব স্কুল-কলেজ পরিষ্কার করার কাজ শুরু করে দিতে হবে। একই সঙ্গে পড়ুয়া, শিক্ষক এবং শিক্ষা কর্মীদের স্টাফ স্পেশাল ট্রেনের পাস দেওয়া হবে বলে জানানো হয়েছে।