কর্মসংস্থান বাড়ানোর লক্ষ্যে ১০০টি ক্ষুদ্র এবং মাঝারি শিল্প পার্ক গড়ে তোলার সিদ্ধান্ত রাজ্য সরকারের

7
কর্মসংস্থান বাড়ানোর লক্ষ্যে ১০০টি ক্ষুদ্র এবং মাঝারি শিল্প পার্ক গড়ে তোলার সিদ্ধান্ত রাজ্য সরকারের

রাজ্যে কর্মসংস্থান বাড়ানোর লক্ষ্যে এবার এক বড় পদক্ষেপ গ্রহণ করতে চলেছে রাজ্য সরকার। বুধবার রাজ্যের স্বরাষ্ট্রসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় ঘোষণা করলেন, শীঘ্রই রাজ্যের বিভিন্ন জেলায় ১০০টি ক্ষুদ্র এবং মাঝারি শিল্প পার্ক গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। বুধবারেই, রাজ্য সরকারের মন্ত্রিসভার বৈঠকে এ সংক্রান্ত উদ্যোগ গ্রহণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিনের সাংবাদিক বৈঠকে রাজ্য স্বরাষ্ট্র সচিব আরও জানিয়েছেন, রাজ্যে ইতিমধ্যেই ১৪টি এই ধরনের শিল্প পার্ক গড়ে তুলেছে সরকার। এবার আরো ১০০টি নতুন শিল্প পার্ক গড়ে তোলা হবে। পাশাপাশি, এই পার্ক গুলির মূল রাস্তা থেকে প্রকল্প এলাকায় পৌঁছানোর জন্য দেড় কিলোমিটার রাস্তা তৈরি করবে সরকার। তার সাথে থাকছে, বিনামূল্যে পাওয়ার স্টেশনের সুবিধা।

শুধু তাই নয়, প্রত্যেকটি পার্ককে নতুন হারে ইন্সেন্টিভ দেবে রাজ্য। উল্লেখ্য, ২০১৪ সাল থেকেই ইন্সেন্টিভ দিচ্ছে রাজ্য সরকার।আগামী পাঁচ বছরের জন্য নতুন হারে ইন্সেন্টিভ ধার্য করা হয়েছে। মন্ত্রী সভার সিদ্ধান্ত অনুযায়ী, ২০ একর থেকে ৩৯ একর জমিতে ২ কোটি টাকা, ৪০ একর থেকে ৫৯ একর জমিতে ৪ কোটি টাকা, ৬০ একর থেকে ৭৯ একর পর্যন্ত জমিতে ৬ কোটি টাকা, ৮০ একর থেকে ১০০ একর পর্যন্ত জমিতে ৮ কোটি টাকা ও ১০০ একরের ঊর্ধ্বের জমির ক্ষেত্রে ১০ কোটি টাকা ইনসেন্টিভ দেওয়ার কথা ঘোষণা করা হয়েছে।

পার্কের পাশাপাশি পার্ক গুলিকে কেন্দ্র করে গড়ে ওঠা বিভিন্ন শিল্পের প্রতিও গুরুত্ব দেবে সরকার। এজন্য কুড়ি একর জমিতে অন্ততপক্ষে কুড়িটা শিল্পোদ্যোগ গড়ে তোলা হবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্র সচিব। স্বরাষ্ট্র সচিবের দাবি, রাজ্যে ক্ষুদ্র এবং মাঝারি শিল্পে কর্মসংস্থান বাড়াতে ইতিমধ্যেই নানান উদ্যোগ গ্রহণ করেছে রাজ্য সরকারের। এতে রাজ্যে ব্যাপক কর্মসংস্থান হয়েছে। আগামী দিনে শিল্পক্ষেত্রে কর্মসংস্থান বাড়ানোর লক্ষ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।