এক বিশাল আকৃতির রহস্যময় ফুল নিয়ে জল্পনা বর্ধমানের ইদিনপুর এলাকাবাসীদের মনে

69
এক বিশাল আকৃতির রহস্যময় ফুল নিয়ে জল্পনা বর্ধমানের ইদিনপুর এলাকাবাসীদের মনে

বর্ধমানের ইদিনপুর এলাকার বাসিন্দারা ইদানিং এক বিশাল আকৃতির ফুল নিয়ে বেশ বিব্রতবোধ করছেন। কারণ ওই অঞ্চলে এক বিশাল আকৃতির নাম না জানা ফুল গজিয়ে উঠেছে, যে ফুল থেকে আবার রাতের বেলায় মাংস পচার মতো দুর্গন্ধও ছড়াচ্ছে! যে কারণে রাতের দিকে বাড়িতে টেকা মুশকিল হয়ে পড়ছে ওই এলাকার বাসিন্দাদের। তবে আশ্চর্যের ব্যাপার, সকাল হলে কিন্তু ওই দুর্গন্ধ আর থাকছে না। রীতিমতো ভ্যানিশ হয়ে যাচ্ছে।

এমন রহস্যময় ফুল নিয়ে কৌতুহল দানা বেঁধেছে এলাকাবাসীর মনে। বিগত কয়েকদিন ধরেই এমনটা হচ্ছে। স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, কয়েকদিনের মধ্যেই নাম না জানা একটি ফুল হঠাৎ করেই বড় হয়ে উঠেছে। তারপর থেকেই রাতের বেলা দুর্গন্ধ ছড়াচ্ছে এলাকায়। এলাকাবাসীরা দুর্গন্ধের উৎস সন্ধান করতে গিয়ে দেখেন ওই বিশাল আকৃতির বাদামী বর্ণের ফুলের পাপড়ি থেকেই এমন দুর্গন্ধ ছড়াচ্ছে।

অবশেষে রহস্য ভেদ করলেন বর্ধমান বিশ্ববিদ্যালয়ের বোটানি বিভাগের অধ্যাপক অশোক ঘোষ। তিনি জানালেন এটি আসলে আমরা সাধারনত খাবার হিসেবে যে ওল ব্যবহার করি সেই ওল গাছের পুষ্পমঞ্জরি। আমোফফালাস টাইটেনিয়াম গাছের বিজ্ঞানসম্মত নাম। প্রচণ্ড গরমে বংশ বিস্তার করার সময় ওল গাছে এমন পুষ্পমঞ্জরি দেখা যায়।

তিনি আরো জানালেন ওল গাছের ফুলকে পচা ফুল বা মৃত ফুল বলা হয়। সাধারণত এই গাছের পুষ্পমঞ্জরি ৩ মিটার উচ্চতা বিশিষ্ট হতে পারে। ১২-১৪ বছর অন্তর ওল গাছে এমন পুষ্পমঞ্জরি দেখা যায়।