চালু হলো সপ্তম বেতন কমিশন, এবার বেতন বৃদ্ধি হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

132
চালু হলো সপ্তম বেতন কমিশন, এবার বেতন বৃদ্ধি হতে চলেছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য দারুন সুখবর নিয়ে এলো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে চালু হলো সপ্তম বেতন কমিশন। এই কমিশনের ভিত্তিতে চলতি মাসের শেষেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি হতে চলেছে। উল্লেখ্য, দিওয়ালি উৎসবের পরও কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের একদফা বেতন বৃদ্ধি করেছিল কেন্দ্র। এবারে সপ্তম বেতন কমিশন চালু হওয়াতে দুই মাসের মধ্যেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের দুইবার বেতন বাড়লো।

কেন্দ্রীয় সূত্রে খবর, কেন্দ্রীয় সরকারের পরবর্তী কেবিনেট বৈঠকে এই সিদ্ধান্ত অনুমোদিত হবে। বিশিষ্ট সংবাদ মাধ্যম সূত্রে খবর, কেন্দ্রের এই সিদ্ধান্ত অনুমোদিত হলে দেশের অন্তত ৫০ লক্ষ সরকারি কর্মচারীর বেতন বৃদ্ধি পাবে। তবে সব থেকে বেশি সুবিধা পাবেন ভারতীয় রেলের নন-গেজেটেড মেডিকেল স্টাফ পদে কর্মরতরা। চলতি মাসের শেষে তাদের বেতন বেড়ে ২১ হাজার টাকা হয়ে যাওয়ার সম্ভাবনা আছে।

শুধু তাই নয়, এই পদে কর্মরতদের আগামী দিনে পদোন্নতি হওয়ার সম্ভাবনাও রয়েছে। উল্লেখ্য, পদোন্নতির ফলে স্বভাবতই তাদের বেতন বৃদ্ধি পাবে। এক্ষেত্রে প্রত্যেক কর্মীর মাসিক বেতন ৫০০০ টাকা করে বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে। অতিরিক্ত সুবিধা হিসেবে এইচ আর এ, ডিএ, টিএ এর মতো অন্যান্য যে সুবিধা তারা পান, সেক্ষেত্রেও তাদের ভাতা বৃদ্ধি পাবে বলে জানিয়েছে কেন্দ্র।

উল্লেখ্য, কেন্দ্রীয় সরকারি কর্মীদের মাসিক বেতন ১৮ হাজার টাকা ধার্য করা রয়েছে। দীর্ঘদিন ধরেই কর্মী সংগঠনগুলি তাদের মাসিক বেতন অন্তত ২৬ হাজার টাকা করার দাবি জানিয়ে আসছিল। কেন্দ্রের তরফ থেকে এতদিনে তা অনুমোদন করা হতে চলেছে। এর ফলে কিছুটা হলেও স্বস্তিতে কেন্দ্রীয় সরকারি কর্মী সংগঠন।