জুলাইয়ের শেষ ভাগেই শেষ হবে করোনার দ্বিতীয় ঢেউ! জানালো স্বাস্থ্য বিশেষজ্ঞরা

10

ভারতে করোনার দ্বিতীয় ঢেউ নিয়ে উদ্বিগ্ন প্রশাসন। করোনার দ্বিতীয় ঢেউ প্রথম ঢেউয়ের তুলনায় অনেক বেশি মারাত্মক এবং শক্তিশালী ছিল। তবে দ্বিতীয় ঢেউ ক্রমশ সামলে উঠছে ভারত। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, জুলাই মাসের শেষ ভাগেই করোনার দ্বিতীয় ঢেউয়ের মেয়াদ শেষ হতে চলেছে। তবে তার পরেই করোনার তৃতীয় ঢেউ আক্রমণ করবে ভারতকে।

ভারত সরকারের বিজ্ঞান মন্ত্রকের বিজ্ঞান ও প্রযুক্তি বিভাগের তরফ থেকে করার গতি প্রকৃতি নিয়ে এমনটাই অনুমান করা হচ্ছে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে মে মাসের পর পরই দৈনিক আক্রান্তের সংখ্যা ১.৫ লক্ষ্যে নেমে আসবে। জুন মাসের শেষে দৈনিক আক্রান্তের সংখ্যা ২০ হাজারের নিচে নেমে যাবে।

আইআইটি কানপুরের প্রফেসর মনীন্দ্র আগারওয়াল জানালেন, মহারাষ্ট্র, উত্তরপ্রদেশ, কর্ণাটক, মধ্যপ্রদেশ, ঝাড়খন্ড, রাজস্থান, ছত্তিশগড়, কেরল, সিকিম, উত্তরাখন্ড, গুজরাট, হরিয়ানা, দিল্লি এবং গোয়াতে সর্বোচ্চ সংক্রমণের সীমা ইতিমধ্যেই পেরিয়ে গিয়েছে। করোনার তৃতীয় ঢেউ ৬-৮ মাস পরে আছড়ে পড়বে দেশে।

তবে করোনার তৃতীয় ঢেউ অবশ্য খুব বেশি মারাত্মক হবে না বলেই মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। কারণ তার আগেই দেশের বিভিন্ন প্রান্তের মানুষ টীকা পেয়ে যাবেন। ফলে সংক্রমণ হবে স্থানীয়। ব্যাপকহারে তা ছড়িয়ে পড়তে পারবেনা। অক্টোবর মাসের আগে করোনার তৃতীয় ঢেউ এসে আছড়ে পড়বে না বলেই মনে করছেন আইআইটির প্রফেসর।