প্রথম বিয়ের কথা লুকিয়ে রেখে দ্বিতীয় বিয়ে! ভারতীয় আইনে বৈধ না অবৈধ? জেনে নিন

7
প্রথম বিয়ের কথা লুকিয়ে রেখে দ্বিতীয় বিয়ে! ভারতীয় আইনে বৈধ না অবৈধ? জেনে নিন

প্রথম বিয়ের কথা বেমালুম চেপে গিয়ে দ্বিতীয় বার বিয়ে! তাহলে দ্বিতীয় স্ত্রীকে কি বৈধ বলে গণ্য করবে ভারতীয় আইন? সম্প্রতি বোম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চ এই সম্পর্কিত একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ রায় দিল। জাস্টিস এএস চান্দুরকর এবং জাস্টিস জিএ সানাপের ডিভিশন বেঞ্চ এই সম্পর্কে জানিয়েছে যে এ ক্ষেত্রে দ্বিতীয় বিয়েকে বৈধ বলে গণ্য করা যাবে না।

উল্লেখ্য 2012 সালের 16 ই জানুয়ারি নাগপুর আদালতের এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ওই মহিলা হাইকোর্টেও গিয়েছিলেন। নাগপুরের ফ্যামিলি কোর্ট তাকে বৈধ স্ত্রীর মর্যাদা দেয় নি। হাই কোর্টে গিয়ে মহিলা দাবি করেন 66 বছর বয়সী এক ব্যক্তির সঙ্গে 2003 সালে তার বিয়ে হয়। তারা পাঁচ বছর স্বামী স্ত্রীর মতো সংসার করেছেন। তবে এরপর তার স্বামী তাকে ছেড়ে দিয়ে চলে যান।

মহিলা অভিযোগ করেছেন তার স্বামী তার কাছ থেকে 50 হাজার টাকা চেয়েছিলেন। তিনি তা দিতে অস্বীকার করলে তার স্বামী তাকে ছেড়ে দিয়েছেন। এমতাবস্থায় বৈধ স্ত্রীর দাবি নিয়ে আদালতের দ্বারস্থ হন তিনি। এদিকে ওই ব্যক্তি দাবি করেছেন হাজার 1990 সালে তার প্রথম বার বিয়ে হয়েছিল। কিন্তু তিনি ডিভোর্স পেয়েছেন 2009 সালে।

এদিকে হাইকোর্ট ওই ব্যক্তির দাবিকেই সমর্থন জানিয়েছে। হাইকোর্টের বিচারপতিরা তার দ্বিতীয় স্ত্রীকে আইনত বৈধতা দিতে রাজি নন। যদিও ওই মহিলাকে জেরা করে জানা গিয়েছে যে তিনি তার স্বামীর প্রথম বিয়ের কথা জানতেন। তবে আদালত সাফ জানিয়ে দিয়েছে এক্ষেত্রে যদি ওই মহিলা তার স্বামীর প্রথম বিয়ের কথা নাও জেনে থাকেন তবুও তিনি বৈধ স্ত্রী হিসেবে বিবেচিত হবেন না।