রাজ্যে ফের এক বছরের জন্য নিষিদ্ধ হলো গুটখা এবং তামাকজাত পান মশলার বিক্রি

6
রাজ্যে ফের এক বছরের জন্য নিষিদ্ধ হলো গুটখা এবং তামাকজাত পান মশলার বিক্রি

রাজ্যের মানুষকে নেশার কবল থেকে মুক্ত করতে এবার বিশেষ পদক্ষেপ গ্রহণ করলো রাজ্য সরকার। রাজ্যে এবার এক বছরের জন্য নিষিদ্ধ হলো গুটখা এবং তামাকজাত পান মশলার বিক্রি। শুধু তাই নয়, আগামী এক বছরের মধ্যে গুটখা ও পান মশলা উৎপাদন, মজুত, বণ্টন ও বিক্রি করা যাবে না। এমনই নির্দেশিকা প্রকাশ করা হয়েছে রাজ্যের তরফ থেকে।

আগামী 7 নভেম্বর থেকে শুরু করে এক বছরের জন্য এই বাংলাতে গুটকা এবং তামাকজাতীয় পান মশলা উৎপাদনে দুধ বিক্রি বন্টনের উপর নিষেধাজ্ঞা জারি করেছে স্বাস্থ্য দপ্তরের কমিশনার অফ ফুড সেফটি। এক বছর আগেও গুটখা এবং তামাকজাত পান মশলা নিষিদ্ধ করা হয়। সেই নির্দেশিকার মেয়াদ শেষ হওয়ার আগেই নতুন নির্দেশিকা জারি হলো রাজ্যে।

চিকিৎসকদের দাবি, এই ধরনের নেশা কার্যত ক্যান্সার আক্রান্তের সংখ্যা বাড়াচ্ছে। তাই শুধু এক বছরের জন্য নয়, আগামী দিনের জন্য নিষেধাজ্ঞা বাড়ানোর আর্জি জানিয়েছেন তারা। এটার মেয়াদ বৃদ্ধির নির্দেশিকা পাঠিয়ে কলকাতা সহ বিভিন্ন পুরসভা, কলকাতা পুলিশ, পুলিশ সুপার, জেলাশাসক এবং মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের সচেতন করা হয়েছে।

অনেক সময় দেখা যায় গুটকা বা পান মশলা খেয়ে যেখানে সেখানে থুথু ফেলছেন অনেকেই। স্যালাইভা লালারসের মাধ্যমে করোনা ভাইরাস এবং অন্যান্য সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকছে। তাই পান মশলার ও অন্যান্য নেশা দ্রব্যের উপর নিষেধাজ্ঞা জারি করা হলো।