আমেরিকা থেকে ভারতে এলেন 28 টাকা ধার শোধ করার জন্য অবসরপ্রাপ্ত এই নেভি কমান্ডার

14
আমেরিকা থেকে ভারতে এলেন 28 টাকা ধার শোধ করার জন্য অবসরপ্রাপ্ত এই নেভি কমান্ডার

মাত্র 28 টাকা ধার শোধ করার জন্য আমেরিকা থেকে ভারতে এলেন নৌ সাহসিকতা পুরস্কারে ভূষিত অবসরপ্রাপ্ত নেভি কমান্ডার বিএস উপ্পল। মতিবাজারে দিল্লিওয়ালা হালওয়াইয়ের কাছে তার দেনা ছিল। সেই দেনা মেটাতে তিনি আমেরিকা থেকে ফিরলেন ভারতে। দোকানের মালিক বিনয় বানসালের কাছে পৌঁছে তিনি বলেন তার দাদা শম্ভু দয়ালের কাছে তার দেনা ছিল।

১৯৫৪ সালে শম্ভুদয়ালের কাছে ২৮ টাকা দেনা করেছিলেন তিনি। তারপর হঠাৎ করে তাকে শহরের বাইরে যেতে হয়। তিনি নৌ বাহিনীতে যোগদান করেন। দেনা মেটাতে তার আর আসা হয়নি। এতদিন পরে তার দেনা শোধ করার কথা মনে হয়েছে। তাই তিনি ফিরে এসেছেন। অবসর গ্রহণ করার পর তিনি তার ছেলেকে নিয়ে চলে যান আমেরিকাতে।

তবে আমেরিকাতে গিয়েও তার সেই 28 টাকা দেনার কথা মনে থাকত। তাই তিনি স্বস্তি পেতেন না। শম্ভু দয়ালের কাছে তিনি দই লস্যি খেতেন। তাতে তার দেনা হয়েছিল। যা পরিশোধ করা তার পক্ষে সম্ভব হয়নি। হারজিরাম হিন্দু হাইস্কুলে তিনি দশম শ্রেণীতে ভর্তি হতে পারেননি। এই আফসোস তার আজীবন রয়ে গিয়েছে। এতদিন পর দেশে ফিরে তিনি তার সেই দুই অপূর্ণ ইচ্ছে পূরণ করলেন। দেনা মেটানোর পাশাপাশি পছন্দের স্কুল পরিদর্শন করে গেলেন।

তিনি বিনয়কে 10000 টাকা দিতে চেয়েছিলেন। তবে বিনয় তা নিতে রাজি হননি। 85 বছর বয়সী ওই ব্যক্তি এতদিন পর দেশে ফিরে এসে বিনয়কে বলেন তৎকালীন অর্থনৈতিক পরিস্থিতি তুলনায় আজ অনেকটাই বেড়ে গিয়েছে তার দেনার হিসেব। তাই তিনি এই পরিমাণ টাকা বিনয়কে দিতে চাইছিলেন।