সম্প্রতি আরও এক ব্যাংকের লাইসেন্স বাতিল করে দিল রিজার্ভ ব্যাঙ্ক

10
সম্প্রতি আরও এক ব্যাংকের লাইসেন্স বাতিল করে দিল রিজার্ভ ব্যাঙ্ক

পুণের শিবাজী রাও ভোঁসলে সহকারি ব্যাংক লিমিটেডের লাইসেন্স সম্প্রতি বাতিল করে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাংকের দুর্বল অর্থনৈতিক পরিকাঠামো, পুঁজির অভাবের কারণেই প্রধানত ব্যাংকের লাইসেন্স বাতিল করে দিয়েছে রাষ্ট্রায়ত্ত সংস্থাটি। আর বি আই এর তরফ থেকে লাইসেন্স বাতিল করে দেওয়াতে পুণে শিবাজী রাও ভোঁসলে সহকারি ব্যাংক লিমিটেড ৩১শে মের পর থেকে আর কোনও ব্যাংকিং সংক্রান্ত পরিষেবা দিতে পারবে না।

ব্যাংকের লাইসেন্স বাতিল প্রসঙ্গে আর বি আই এর তরফ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, মহারাষ্ট্রের রেজিস্টার অফ co-operative সোসাইটিজ শিবাজী রাও ভোঁসলে ব্যাংকটির লাইসেন্স বাতিল করার নির্দেশ জারি করেছে। কেন্দ্রীয় ব্যাংকের তরফ থেকে জানানো হয়েছে যে, এই ব্যাংকটি খোলা থাকলে গ্রাহকের স্বার্থ বিঘ্নিত হবে। গ্রাহকের স্বার্থেই ব্যাংক বন্ধ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে আর বি আই।

তবে ব্যাংক বন্ধ হয়ে গেলেও অবশ্য ব্যাংকের গ্রাহকরা তাদের টাকা ইন্সুরেন্স সমেত ফেরত পেয়ে যাবেন। আরবিআইয়ে তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ব্যাংকের প্রায় ৯৮ শতাংশ গ্রাহককেই তাদের ডিপোজিট ইন্স্যুরেন্স এন্ড গ্যারান্টিসহ ফেরত দেওয়া হবে। আর বি আই এর তরফ থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ব্যাংক গ্রাহকদের ৫ লক্ষ টাকা পর্যন্ত ডিপোজিটে ইন্সুরেন্স সুবিধা দেওয়া হবে।

ব্যাংক কোনো কালে দেউলিয়া হয়ে গেলে বা আর্থিক পরিস্থিতির দরুণ ব্যাংক বন্ধ হয়ে গেলে গ্রাহকেরা ৫ লক্ষ টাকা পর্যন্ত ডিপোজিট পেয়ে যান। প্রসঙ্গত উল্লেখ্য করোনাকালে আর বি আই মহারাষ্ট্রের বহু সহকারি ব্যাংকের লাইসেন্স বাতিল করেছে। এবার সেই তালিকার অন্তর্ভুক্ত হলো পুণের শিবাজী রাও ভোঁসলে সহকারি ব্যাংক লিমিটেড।