প্রতারণা রুখতে অনলাইন লেনদেনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করলো আরবিআই

21
প্রতারণা রুখতে অনলাইন লেনদেনের ক্ষেত্রে নতুন নিয়ম চালু করলো আরবিআই

লকডাউনের সময় কালে অনলাইনে লেনদেনের প্রতি সাধারণের আগ্রহ বেড়েছে। এমতাবস্থায় বহু প্রতারণার খবরও মিলেছে। সাইবার অপরাধীদের দৌরাত্ম্যে অনলাইনে লেনদেনও এখন সুরক্ষিত নয়। এই পরিস্থিতি দেখে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে এবার একটি নতুন নিয়ম চালু করা হয়েছে অনলাইনে টাকার লেনদেনের ক্ষেত্রে। এবার থেকে অনলাইনে টাকার লেনদেন করার সময়েও নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলতে হবে।

প্রতিবার অনলাইনে টাকার লেনদেনের আগে এবার থেকে কার্ডের উপর থাকা নাম, কার্ডের ১৬ সংখ্যা, মেয়াদ এবং CVV নম্বর অর্থাৎ কার্ডের পিছনে তিন সংখ্যার যে নম্বরটি থাকে তা উল্লেখ করতে হবে বলে জানানো হয়েছে। আগামী বছরের জানুয়ারি মাস থেকেই এই নতুন নিয়ম চালু হয়ে যেতে পারে বলেও জানানো হয়েছে। অনলাইন প্রতারণা রুখতে এই নতুন নিয়ম কার্যকর করছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

গ্রাহকদের তথ্য সুরক্ষিত রাখতে এবং সাইবার অপরাধীদের হাত থেকে তাদের জমানো টাকা রক্ষা করতে নতুন নিয়ম কার্যকর করা হচ্ছে। নতুন নিয়ম চালু হলে আমাজন, ফ্লিপকার্টে পেমেন্টের ক্ষেত্রে কিংবা নেটফ্লিক্স, হইচইয়ের মতো ডিজিটাল প্ল্যাটফর্ম রিচার্জের জন্য প্রতিবারই সব কার্ডের সব তথ্য উল্লেখ করতে হবে বলে জানানো হয়েছে।

এর আগে শুধু CVV নম্বরটি মনে রাখলেই অনলাইনে লেনদেন করা যেত। তবে এবার থেকে ডেবিট বা ক্রেডিট কার্ড মানিব্যাগে না থাকলে ১৬ সংখ্যার নম্বরটি মনে রাখা ছাড়া আর উপায় নেই গ্রাহকের কাছে।