গ্রাহকের হয়রানি কমাতে ব্যাংক গুলিকে ছেঁড়া-ফাটা নোট নেওয়ার নির্দেশ দিল আর বি আই

8
গ্রাহকের হয়রানি কমাতে ব্যাংক গুলিকে ছেঁড়া-ফাটা নোট নেওয়ার নির্দেশ দিল আর বি আই

এবার থেকে আর ছেঁড়া-ফাটা নোট নিয়ে হয়রানির সম্মুখীন হতে হবে না গ্রাহককে। আপনার কাছে যদি ছেঁড়া অথবা ফাটা কোনো টাকা থেকে থাকে তাহলে আপনি এবার থেকে অনায়াসেই ব্যাংকে গিয়ে সেই টাকা বদলে নিতে পারবেন। ছেঁড়া নোটের বদলে পেয়ে যাবেন সমপরিমাণ নতুন টাকা! সম্প্রতি আর বি আই এর তরফ থেকে প্রকাশিত একটি নির্দেশিকায় এমনটাই জানানো হয়েছে।

অনেক সময় ছেঁড়া অথবা ফাটা নোট কিংবা দাগযুক্ত নোট ব্যাংকে নিয়ে গেলে তা নিতে চান না ব্যাংক কর্মীরা। এর ফলে এই সমস্ত নোট নিয়ে বিপাকে পড়ে যান গ্রাহক। তাই আর বি আই এর সাফ নির্দেশ, ছেঁড়া নোট নিয়ে গ্রাহক যদি ব্যাংকে আসেন তাহলে তাকে ফেরানো যাবে না। তার টাকা বদলে দিতে হবে। এমনকি সেই ব্যক্তি যদি সেই সংশ্লিষ্ট ব্যাংকের গ্রাহক নাও হোন তা হলেও তাকে সেই নোট বদলে দিতেই হবে।

তবে ব্যাংকের নোট বদলানোর ক্ষেত্রে কিছু শর্ত বেঁধে দিয়েছে আর বি আই। যেমন টাকা যদি আগুনে পুড়ে যায় কিংবা আঠা দিয়ে লাগানো হয়ে থাকে তাহলে তা যেকোনো কমার্শিয়াল ব্যাংকে বদলানো যাবে না। আবার নোটের উপরে যদি পে/পেড/রিজেক্ট স্ট্যাম্প থাকে তা হলেও তা এভাবে বদলানো যাবে না। এর জন্য সরাসরি রিজার্ভ ব্যাংকের অফিসে গিয়ে সংশ্লিষ্ট বিভাগে পদস্থ অফিসারের অনুমোদন নিতে হবে। তবেই মিলবে নতুন নোট।

এছাড়া ছেঁড়া অথবা ফাটা এবং নোটে যদি কোনো দাগ লেগে থাকে তাহলেও যেকোনো কমার্শিয়াল ব্যাংকে গিয়ে অনায়াসেই বদলে নেওয়া যাবে। এর জন্য আর সাধারণ মানুষকে বেশি হয়রান হতে হবে না। আর বি আই এর এই সিদ্ধান্তের ফলে এবার থেকে সাধারণ মানুষের হয়রানি অনেকটাই কমবে।