রাজ্যসভায় পাশ হয়ে গেল মহিলাদের গর্ভপাত সংক্রান্ত বিশেষ আইন

19
রাজ্যসভায় পাশ হয়ে গেল মহিলাদের গর্ভপাত সংক্রান্ত বিশেষ আইন

গতকাল রাজ্যসভায় পাশ হলো মহিলাদের গর্ভপাত সংক্রান্ত বিশেষ মেডিক্যাল টার্মিনেশন অফ প্রেগন্যান্সি (MTP) আইন। এই আইন বলে এবার থেকে গর্ভধারণের ২৪ সপ্তাহ পরেও প্রয়োজনে করা যেতে পারে গর্ভপাত। উল্লেখ্য, গত বছরের মার্চ মাসেই লোকসভায় এ সংক্রান্ত বিলটি পাশ হয়েছিল। গত মঙ্গলবার সেই বিল রাজ্যসভায় পাস হওয়ার দরুন আইনে পরিণত হয়ে গেল।

নাবালিকা মা, নির্যাতিতা, গুরুতর শারীরিক জটিলতা কিংবা ভ্রুণের কোনো জটিলতা থাকলে এবার থেকে গর্ভধারণের ছয়মাস অতিক্রান্ত হয়ে যাওয়ার পরেও গর্ভপাত করানো যেতে পারে এই আইনবলে। লোকসভা এবং রাজ্যসভায় এই বিল পাস করানোর আগে কেন্দ্রীয় নারী ও শিশুকল্যাণ মন্ত্রক এবং নীতি আয়োগ এই আইনের খসড়া তৈরি করে।

তবে আইনে স্পষ্ট উল্লেখিত আছে গর্ভপাতের আগে ২০ থেকে ২৪ সপ্তাহের মধ্যে অবশ্যই দুইজন চিকিৎসকের পরামর্শ নিতে হবে। যদি তারা গর্ভপাতের বিষয়টিতে ছাড়পত্র দেন, তবেই তা করানো যেতে পারে। আইনে এও উল্লেখিত আছে, এক্ষেত্রে যে মহিলার গর্ভপাত করানো হবে তার পরিচয় সম্পূর্ণভাবে গোপন রাখতে হবে।

গুরুতর শারীরিক জটিলতার কারণে বা ভ্রুণের ত্রুটি থাকলে সেক্ষেত্রে শিশুরোগ বিশেষজ্ঞ, স্ত্রীরোগ বিশেষজ্ঞ, রেডিওলজিস্ট, সোনোলজিস্টের মতো মোট পাঁচজন চিকিৎসকদের টিম তৈরী করে তাদের পরামর্শ নিতে হবে। প্রসঙ্গত বিবাহিতদের পাশাপাশি এবার থেকে অবিবাহিত মহিলারাও গর্ভপাত করাতে পারবেন। নতুন আইনে সেই বিষয়টিরও উল্লেখ রয়েছে।