এবার ভুমিকম্পে কেঁপে উঠল লাতিন আমেরিকার চিলি শহর, মাত্রা ৬.৮

28
এবার ভুমিকম্পে কেঁপে উঠল লাতিন আমেরিকার চিলি শহর, মাত্রা ৬.৮

সম্প্রতি লাতিন আমেরিকার চিলি শহরের উত্তরাঞ্চল প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল। রিখটার স্কেলে এই ভূমিকম্পের মাত্রা ধরা পড়েছে ৬.৮ ম্যানিটিউড। ভু বিশেষজ্ঞরা জানাচ্ছেন এদিনের ভূমিকম্পের উৎসস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে প্রায় ২৩ কিলোমিটার গভীরে। স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, মঙ্গলবার ভোর ৪ টে নাগাদ প্রবল ভূমিকম্প অনুভব করেন তারা। তবে এখনো পর্যন্ত এই ভূমিকম্পের প্রভাবে হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো খবর মেলেনি।

উল্লেখ্য, এর আগেও বেশ কয়েকবার ভূমিকম্পে কেঁপে উঠেছে চিলি। গত কয়েকদিন আগেই চিলির উপকূলবর্তী এলাকায় ভূপৃষ্ঠ থেকে অন্ততপক্ষে ১০ কিলোমিটার গভীরে ভূকম্পন শুরু হয়। যার প্রভাবে ম্যানিটিউড মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে চিলির উপকূলবর্তী এলাকায়। এমনকি ফিলিপাইন্সও ৬.৬ ম্যানিটিউডের ভূমিকম্প অনুভূত হয়। স্থানীয় বাসিন্দারা জানাচ্ছেন, গত ১৮ই আগস্ট ফিলিপাইনস কেঁপে ওঠে ভূমিকম্পে।

ইউনাইটেড স্টেটস জিওগ্রাফিক্যাল সার্ভের তরফ থেকে জানানো হয়েছিল, ঐদিনের ভূমিকম্পের উৎসস্থল ছিল ফিলিপাইনসের রাজধানী ম্যানিলা থেকে প্রায় ৪৫১ কিলোমিটার দূরত্বে, ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে। বিভিন্ন জায়গায় এভাবে পরপর ভূমিকম্পের ঘটনা ঘটছে। সবথেকে বেশি ভূমিকম্প প্রবণ হয়ে উঠেছে ভারত। বিগত কয়েক মাস ধরে ভারতের বিভিন্ন প্রান্তে দফায় দফায় ভূমিকম্প হচ্ছে। যেমন, সোমবার রাতেই ৫.১ ম্যানিটিউড মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে মনিপুর।

এভাবেই প্রতিনিয়ত দিল্লি, রাজস্থানসহ উত্তর পূর্ব ভারতের রাজ্যগুলি ভূমিকম্পে কাঁপছে। এমনকি পশ্চিমবঙ্গেরও বিভিন্ন স্থানে দফায় দফায় ভূমিকম্প অনুভূত হচ্ছে। আগস্ট মাসের শেষের দিকে পশ্চিমবঙ্গের দুর্গাপুর থেকে ১১০ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্প হয়। যার ফলে ৪.১ম্যানিটিউড মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে দুর্গাপুর। এছাড়াও ঝাড়খন্ড, আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জেও বারবার ভূমিকম্প অনুভূত হচ্ছে।