ভোট এলেই প্রলোভন প্রতিশ্রুতি! এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে সুপ্রিম কোর্ট

4
ভোট এলেই প্রলোভন প্রতিশ্রুতি! এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে সুপ্রিম কোর্ট

ভোট এলেই উপচে পড়ে প্রতিশ্রুতি। সমস্ত রাজনৈতিক দল সাধারণ মানুষকে অনেক বড় বড় প্রতিশ্রুতি দেন যা ভোটের পর কার্যত তারা ভুলেই যান। তবে সাধারণ মানুষ তো আর তা ভোলেন না। ভোট পাওয়ার লোভে সাধারন মানুষকে প্রলোভন করার এই যে ব্যবস্থা এতদিন ধরে চলে আসছিল এর বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে সুপ্রিম কোর্ট।

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এন ভি রামানা, বিচারপতি কৃষ্ণ মুরারি এবং হিমা কোহলি জানিয়েছেন এই বিষয়ে এবার একটা এপেক্স বডি দরকার। যেখানে নীতি আয়োগ, ফিনান্স কমিশন শাসক এবং বিরোধীদলের প্রতিনিধিরা এবং রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সহ অন্যান্য প্রতিনিধিরা থাকবেন। যাদের প্রধান লক্ষ্য হবে এই প্রতিশ্রুতি নিয়ে রাজনৈতিক দলগুলোকে নিয়ন্ত্রণ করা।

যারা প্রতিশ্রুতি দিচ্ছেন এবং যারা বিরোধিতা করছেন আরবিআই নীতি আয়োগ বিরোধী রাজনৈতিক দল সকলের থাকা দরকার বলে রায় দিয়েছেন বিচারপতিরা। কেন্দ্রীয় সরকার ইলেকশন কমিশন সিনিয়র এডভোকেট কথা রাজ্যসভার সদস্য কপিল সিবাল ৭ দিনের মধ্যে পরামর্শ দেওয়ার নির্দেশ পেয়েছেন।

এক্সপার্ট কমিটি তৈরীর ব্যাপারে তাদের কাছ থেকে রিপোর্ট চাওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। সুপ্রিম কোর্টের কাছে আবেদনে জানানো হয়েছিল পাবলিক ফান্ড নিয়ে ভোটের সময় যা খুশি প্রতিশ্রুতি দেওয়া হচ্ছে। এরকম করলে রাজনৈতিক দলের প্রতিক কেড়ে নেওয়া হতে পারে। সেই মামলার পরিপ্রেক্ষিতে এই পর্যবেক্ষণ করেছে দেশের সর্বোচ্চ আদালত।