উচ্চবিত্তদের উপর ট্যাক্স বসিয়ে নিম্নবিত্তদের বেতন বৃদ্ধি করার সিদ্ধান্ত নিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

6
উচ্চবিত্তদের উপর ট্যাক্স বসিয়ে নিম্নবিত্তদের বেতন বৃদ্ধি করার সিদ্ধান্ত নিলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী

সম্পূর্ণভাবে সমাজতান্ত্রিক ব্যবস্থা লাগু হতে চলেছে নিউজিল্যান্ডে। নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন সেখানে লাগু করতে চলেছেন এক বিশেষ অর্থনৈতিক ব্যবস্থা। যে ব্যবস্থায় সমাজের উচ্চবিত্তদের উপর ট্যাক্স বসিয়ে নিম্নবিত্তদের বেতন বৃদ্ধি করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। করোনা পরবর্তী পর্যায়ে দেশের অর্থনীতির উন্নয়ন ঘটাতে এই সিদ্ধান্ত কার্যকর করছে নিউজিল্যান্ডের প্রশাসন।

নিম্নবিত্তদের জন্য বেকার ভাতা, অসুস্থতা ভাতা বৃদ্ধি করার সিদ্ধান্ত নিয়েছে সেই রাষ্ট্রের সরকার। যার ফলে শ্রমিকদের ন্যূনতম বেতন প্রতি ঘণ্টায় ১.১৪ ডলার বৃদ্ধি পেয়ে ২০ ডলার পর্যন্ত হবে বলে জানানো হয়েছে। সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হবেন ১ লক্ষ ৮০ হাজার শ্রমিক-কর্মচারী। এই পরিকল্পনা বাস্তবায়িত করতে সমাজের সর্বোচ্চ উপার্জনকারীদের উপর লাগু হওয়া করের পরিমাণ তুলে ধরা হয়েছে।

সরকারের সিদ্ধান্ত অনুসারে, ১ লক্ষ ৮০ হাজার ডলারের উপর যাদের বার্ষিক আয় তাদের উপর ৩৯ শতাংশ হারে কর চাপানো হবে। বর্তমানে চলতি অর্থবছরে দেশের বার্ষিক রাজস্বের পরিমাণ ৫৫০ মিলিয়ন ডলার বৃদ্ধি করার লক্ষ্যমাত্রা নিয়ে এগোচ্ছে নিউজিল্যান্ডের প্রশাসন। সেই লক্ষ্যে পৌঁছানোর জন্যেই উচ্চবিত্তদের উপর কর বাড়াতে চলেছেন জেসিন্ডা।