মুক্তিযুদ্ধে শহিদ ভারতীয় জওয়ানদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন বাংলাদেশের প্রধানমন্ত্রীর!

11
মুক্তিযুদ্ধে শহিদ ভারতীয় জওয়ানদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন বাংলাদেশের প্রধানমন্ত্রীর!

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত সোমবার চারদিনের ভারত সফরে এসেছেন। শেখ হাসিনা মঙ্গলবার দিল্লিতে প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠকে অসমের কুশিয়ারা নদীর জলবণ্টন নিয়ে পাকাপাকি চুক্তি হয়েছে। সেই সঙ্গে মুক্তিযুদ্ধে শহিদ ভারতীয় জওয়ানদের শ্রদ্ধাজ্ঞাপন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বুধবার নয়াদিল্লিতে এক অনুষ্ঠানে সেই আত্মত্যাগ ও বলিদানের প্রতি সম্মান জানিয়ে শহিদদের উত্তরসূরিদের জন্য ছাত্রবৃত্তির ঘোষণা করলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে গত সোমবার চারদিনের ভারত সফরে এসেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইতিমধ্যে দুই বন্ধু রাষ্ট্রের প্রধানদের মধ্যে বৈঠক হয়েছে।

ঢাকা ও নয়াদিল্লির মধ্যে কুশিয়ারা নদীর জলবণ্টন চুক্তিও স্বাক্ষরিত হয়েছে। তারপর আজ দিল্লিতে এক অনুষ্ঠানে বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে লড়াইয়ে শহিদ ভারতীয় সেনার জওয়ানদের শ্রদ্ধা জানান মুজিবকন্যা।

একইসঙ্গে, দশম ও দ্বাদশ শ্রেণিতে পাঠরত শহিদ ভারতীয় জওয়ানদের উত্তরসূরির জন্য ‘বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান ছাত্রবৃত্তি’র ঘোষণাও করেন তিনি। দুই শ্রেণি থেকে ১০০ জন করে পড়ুয়াকে এই স্কলারশিপ দেওয়া হবে। ওই অনুষ্ঠানে হাসিনার সঙ্গে মঞ্চ ভাগ করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর।