ঘূর্ণিঝড় নিয়ে বিশেষ বৈঠক করলেন প্রধানমন্ত্রী! দিলেন একাধিক নির্দেশ

21
ঘূর্ণিঝড় নিয়ে বিশেষ বৈঠক করলেন প্রধানমন্ত্রী! দিলেন একাধিক নির্দেশ

ঘূর্ণিঝড় যশ নিয়ে চিন্তিত কেন্দ্র এবং রাজ্য। রাজ্যের প্রশাসন ঝড়ের দাপটের হাত থেকে রাজ্যবাসীকে রক্ষা করার জন্য ইতিমধ্যেই নানারকম পরিকল্পনা গ্রহণ করেছে। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদিও রবিবার ঘূর্ণিঝড় সম্পর্কে পর্যালোচনা করার জন্য একটি বিশেষ বৈঠকের আয়োজন করেন। সেখানে তিনি নির্দেশ দেন, উপকূলবর্তী এলাকা থেকে যেন সঠিক সময়ে সকলকে নিরাপদ দূরত্বে সরিয়ে নিয়ে যাওয়া হয়।

ঘূর্ণিঝড় সম্পর্কে সকল মানুষকে সচেতন করা এবং তার পরবর্তী সময়ে যেন যতটা সম্ভব বিদ্যুৎ সংযোগ স্বাভাবিক থাকে, সেই দিকেও জোর দিয়েছেন প্রধানমন্ত্রী। শীর্ষ সরকারি আধিকারিক, জাতীয় বিপর্যয় মোকাবিলা কর্তৃপক্ষের প্রতিনিধি, টেলিকম, শক্তি, অসামরিক বিমান পরিবহণ ও ভূবিজ্ঞান মন্ত্রকের সচিবরা আজকের এই বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর দপ্তরের তরফ থেকে একটি বিবৃতি দিয়ে জানানো হয়েছে, প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদী কেন্দ্রের তরফের শীর্ষ আধিকারিকদের ঝুঁকিপূর্ণ এলাকাগুলি থেকে মানুষকে নিরাপদ আশ্রয়ে সরাতে রাজ্যগুলির সঙ্গে প্রতিনিয়ত সংযোগ রেখে চলার নির্দেশ দিয়েছেন। শুধু তাই নয়, ঘূর্ণিঝড়ের কারণে বিদ্যুৎ সংযোগ ও যোগাযোগের নেটওয়ার্ক যতটা সম্ভব স্বাভাবিক রাখা এবং কোনও সমস্যা হলে দ্রুত তার প্রতিকার করার নির্দেশও দিয়েছেন তিনি।

কেন্দ্রীয় সংস্থা ও কর্তৃপক্ষকে রাজ্য সরকারের সঙ্গে মিলেমিশে ঘূর্ণিঝড়ের মোকাবিলা করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। ঘূর্ণিঝড়ের সময় কি করা উচিত এবং কি করা উচিত নয় সে গুলি সম্পর্কে স্থানীয় ভাষায় নির্দেশিকা দেওয়ার কথাও উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী। ত্রাণ ও উদ্ধার কাজে সহায়তা করার জন্য কেন্দ্রের নির্দেশে উপকূলরক্ষী বাহিনী ও নৌসেনাও প্রস্তুত।