দেশবাসীর জন্য বিনামূল্যে রেশন ও টিকা প্রদানের আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী

4
দেশবাসীর জন্য বিনামূল্যে রেশন ও টিকা প্রদানের আশ্বাস দিলেন প্রধানমন্ত্রী

পূর্ব ঘোষণা অনুযায়ী সোমবার বিকেল পাঁচটা থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশ্যে ভাষণ দেওয়া শুরু করলেন। করোনা প্রসঙ্গও উঠে এলো প্রধানমন্ত্রীর সেই বক্তব্যে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে দুটি গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন দেশবাসীর জন্য। প্রথমত দেশবাসীকে বিনামূল্যে রেশন এবং দ্বিতীয়ত দেশের প্রতিটি নাগরিককে বিনামূল্যে করোনার টিকা দেওয়ার কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

এদিন ভাষণ শুরু হওয়ার মুহূর্তেই প্রধানমন্ত্রী দেশবাসীর উদ্দেশ্যে এই দুটি বিশেষ ঘোষণা করেন। তিনি এদিন জানিয়েছেন, দীপাবলি পর্যন্ত দেশের প্রায় ৮০ কোটি মানুষ কেন্দ্রীয় সরকারের তরফ থেকে বিনামূল্যে রেশন পাবেন। শুধু তাই নয়, ১৮ বছরের উর্ধ্বে যাদের বয়স, দেশের সেই নাগরিকদেরও বিনামূল্যে টিকা প্রদানের আশ্বাস দিয়েছেন প্রধানমন্ত্রী।

এ সম্পর্কে প্রধানমন্ত্রী জানিয়েছেন যে, ১৮ বছরের বেশি বয়সী নাগরিকদের বিনামূল্যে টিকা দেওয়ার জন্য ৭৫ শতাংশ টিকা কিনবে কেন্দ্র, বাকি ২৫ শতাংশ কিনতে পারবে বেসরকারি সংস্থাগুলি। বেসরকারি সংস্থা গুলিকে কেন্দ্রের নির্দেশ টিকার আসল দামের উপর সর্বাধিক ১৫০ টাকা সার্ভিস চার্জ বসানো যেতে পারে। তার বেশি নয়। রাজ্যের হাতে যে ২৫ শতাংশ টিকাকরণের দায়িত্ব ছিল, এবার থেকে সেই দায়িত্ব কেন্দ্রের উপরই বর্তাবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

এছাড়াও বর্তমান করোনা পরিস্থিতি এবং সাধারণের অর্থনৈতিক পরিস্থিতির কথা মাথায় রেখে দেশবাসীকে দীপাবলি অর্থাৎ আগামী নভেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে রেশন প্রদানের কথা ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। আগামী নভেম্বর মাস পর্যন্ত প্রধানমন্ত্রী গরিব কল্যাণ যোজনার আওতায় দেশের প্রায় ৮০ কোটি মানুষকে বিনা মূল্যে রেশন দেওয়া হবে।