আজ পয়লা নভেম্বর থেকেই রাজ্যে বাড়বে মদের দাম

88
আজ পয়লা নভেম্বর থেকেই রাজ্যে বাড়বে মদের দাম

পয়লা নভেম্বর থেকেই রাজ্যে মদের দাম বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। অর্থাৎ, আজ থেকে মদ কিনতে গেলেই সুরা প্রেমীদের পকেটে টান ধরবে। বিদেশী মদের নতুন দাম নির্ধারণ করেছে সরকার। রাজ্য সরকারের তরফ থেকে প্রকাশিত নির্দেশিকা অনুসারে, রবিবার থেকে মদের দাম প্রায় ২৫ শতাংশ থেকে ৩০ শতাংশ বেড়ে যাবে। সুরা প্রেমীদের কাছে এটি নিঃসন্দেহে একটি দুঃসংবাদ।

রাজ্য সরকারের তরফ থেকে জানানো হয়েছে, মদের যে নতুন দাম নির্ধারণ করা হয়েছে তাতে আগের তুলনায় দাম অনেকটাই বাড়ছে। মদ বিক্রির জন্য মোট ২২টা নতুন স্ল্যাব তৈরি করা হয়েছে। ওয়াইন এবং বিয়ারের নতুন দাম নির্ধারণ করা হয়েছে। তবে এই নিয়ম শুধুমাত্র রবিবার থেকে কার্যকর করা হবে। অর্থাৎ, দোকানে যদি পুরনো মদের স্টক থাকে, তাহলে তা পূর্বনির্ধারিত দাম অনুসারেই বিক্রি করতে হবে বলে জানানো হয়েছে।

পশ্চিমবঙ্গের মদ বিক্রেতা কনফেডারেশনের তরফ থেকে জানানো হয়েছে, প্রত্যেকবার আগস্ট থেকে অক্টোবর মাসে মদের চাহিদার সর্বাধিক থাকে। কিন্তু চলতি বছরে মদ বিক্রির হার প্রায় ৩৫ শতাংশ কমে গিয়েছে। উল্লেখ্য, প্রতিবছর রাজ্যে উৎপাদিত বিদেশী মদ বিক্রি হয় প্রায় ১ কোটি ৪০ লক্ষ ক্রেট ও বিয়ার প্রায় আশি লক্ষ ক্রেট। কিন্তু মদের দাম যে হারে বৃদ্ধি করা হলো, তাতে মদ বিক্রির পরিমাণ আরো কমবে বলেই মনে করা হচ্ছে।

উল্লেখ্য, করোনা অতি মারীর আবহে লকডাউনের জেরে প্রায় ৪০ দিন রাজ্যে মদ বিক্রি বন্ধ ছিল। ৪০ দিন পরে যখন রাজ্য সরকারের তরফ থেকে মদের দোকান খোলার অনুমতি দেওয়া হয় তখন মদের দোকান গুলিতে সুরা প্রেমীদের ভিড় ছিল চোখে পড়ার মতো। রাজ্য সরকারের পরিসংখ্যান অনুযায়ী, প্রথম দিনেই রাজ্যের প্রায় ৪০ কোটি টাকা লাভ হয়েছিল। তবে পরবর্তী ক্ষেত্রে অবশ্য মদ বিক্রির হার কমতে থাকে।