আবারও এক লাফে বাড়ল ডিমের দাম!

11
আবারও এক লাফে বাড়ল ডিমের দাম!

কলকাতায় আবার একলাফে ডিমের দাম বাড়লো। পাইকারি বাজার থেকে খুচরা বাজারে ডিমের দাম এখন অনেকখানি বেড়ে গিয়েছে। আমজনতার মাথায় আকাশ ভেঙে পড়ার যোগাড়। সস্তায় ভরপুর প্রোটিন পাওয়ার জন্য একমাত্র ডিম সাধারণ মানুষের কাছে অনেক বড় ভরসা। ডিমের দাম বেড়ে যাওয়ার কারণে সাধারণের মাথায় হাত পড়েছে।

ওয়েস্ট বেঙ্গল পোল্ট্রি ফেডারেশন এর দাম অনুসারে প্রতি পিস মুরগির ডিমের পাইকারি দাম 5.90 টাকা হয়েছে। আগে এই দাম ছিল ৫.৮৫ টাকা। এখন খোলা বাজারে 6.30 টাকা থেকে 7 টাকা পর্যন্ত দরে বিক্রি হচ্ছে। জোড়া ডিম কোথাও তার টাকা কোথাও 14 টাকা দরে বিক্রি হচ্ছে। ডিমের দাম 1 থেকে 2 টাকা করে বেড়েছে।

বর্তমান পরিস্থিতিতে ডিমের ট্রের দাম বৃদ্ধি পাচ্ছে। 160 টাকা থেকে 165 টাকা দরে এতদিন ডিমের ট্রে বিক্রি হতো। এখন‌ তা 175 থেকে 182 টাকা হয়েছে। এর ফলে মধ্যবিত্ত মানুষের পকেটে চাপ বাড়ছে। গত দুই মাসে ট্রে পিছু 40 থেকে 50 টাকা দাম বৃদ্ধি পেয়েছে।

পোল্ট্রির খাবারের দাম বৃদ্ধি পাওয়ার কারণে ডিমের দাম বৃদ্ধি পাচ্ছে বলে মনে করা হচ্ছে। ওয়েস্ট বেঙ্গল পোল্ট্রি ফেডারেশন এর সাধারণ সম্পাদক জানিয়েছেন চাষীদের ডিম উৎপাদনের ক্ষেত্রে খরচ বেড়েছে ৭৭ শতাংশ। তার উপর আবার পরিবহন ক্ষেত্রে 8 শতাংশ দাম বেড়েছে। এর ফলে মুরগী প্রতিপালনে 85 শতাংশ খরচ বেড়েছে।