১লা ডিসেম্বর থেকে ফের বাড়লো রান্নার গ্যাসের দাম

39
১লা ডিসেম্বর থেকে ফের বাড়লো রান্নার গ্যাসের দাম

পয়লা ডিসেম্বর থেকেই ফের বাড়ছে রান্নার গ্যাসের দাম। বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম 103 টাকা 50 পয়সা বাড়িয়ে দেওয়া হয়েছে। আপাতত ভর্তুকিহীন রান্নার গ্যাস অর্থাৎ 19 কেজি সিলিন্ডারের দাম 2177 টাকা ধার্য করা হয়েছে। তবে রান্নার গ্যাসের দাম এখনই কোনো পরিবর্তন আনা হচ্ছে না। 14.2 কেজি ওজনের ঘরোয়া রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম 926 টাকাই থাকছে।

উল্লেখ্য বেশ কিছু মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছিল ভর্তুকি নিয়ে সরকারের তরফ থেকে বেশ কয়েকবার আলোচনায় বসা হয়েছে। যদিও এখনও পর্যন্ত ভর্তুকির বিষয়ে কোনো পরিকল্পনা করা হয়নি। আপাতত সরকারের কাছে রয়েছে দুটি বিকল্প, বিনা ভর্তুকিতে সিলিন্ডার সরবরাহ করা অথবা কিছু গ্রাহককে ভর্তুকি প্রদান করা। যদিও ভর্তুকি নিয়ে সরকারের তরফ থেকে এখনো কোনো কিছু স্পষ্ট ভাবে জানানো হয়নি।

সরকারের তরফ থেকে এখনো 10 লাখ টাকা আয়ের নিয়ম বজায় রাখা হবে। অর্থাৎ উজ্জ্বলা যোজনার অধীনে থাকা গ্রাহকেরা ভর্তুকি পাবেন। বাকিদের ভর্তুকি বন্ধ করে দেওয়া হবে। 2016 সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দারিদ্র্যসীমার নিচে থাকা মানুষের জন্য উজ্জ্বলা যোজনা শুরু করেছিলেন।

এই মুহূর্তে ভারতে প্রায় 29 কোটি মানুষের কাছে এলপিজি কানেকশন রয়েছে। উজ্জ্বলা যোজনার অধীনে 8.8 কোটি এলপিজি কানেকশন রয়েছে বলে জানা গিয়েছে। 2022 অর্থবর্ষে সরকার এই যোজনার আওতায় আরো 1 কোটি কানেকশন যোগ করার পরিকল্পনা নিয়েছে।