স্বল্প সঞ্চয়ের উপর গ্রাহকদের দ্বিগুণ রিটার্ন দিচ্ছে পোস্ট অফিস, দেখুন বিস্তারিত

30
স্বল্প সঞ্চয়ের উপর গ্রাহকদের দ্বিগুণ রিটার্ন দিচ্ছে পোস্ট অফিস, দেখুন বিস্তারিত

করোনাকালে মানুষের সঞ্চয়ের ক্ষেত্রে ব্যাপক টান পড়েছে। সেভিংস একাউন্টের উপর ব্যাংকের সুদ কমে গিয়েছে। তবে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ পোস্ট অফিস কিন্তু স্বল্প সঞ্চয়ের উপর গ্রাহকদের বেশ ভালো রিটার্ন দিচ্ছে। জাতীয় সঞ্চয়পত্র (NSC), কিষাণ বিকাশ পত্রের মত স্কিম গুলিতে গ্রাহককে ভালোই সুদ প্রদান করা হচ্ছে।

জাতীয় সঞ্চয়পত্র (NSC)-এ ১০০০ টাকা থেকেও বিনিয়োগ করা যেতে পারে। এই প্রকল্পের আওতায় ৫ বছরের মেয়াদে সর্বোচ্চ ৬.৮ শতাংশ সুদ পাবেন গ্রাহক। গ্রাহকদের জন্য পোস্ট অফিসের সব থেকে লাভজনক স্কিম হলো কিষান বিকাশ পত্র। এই প্রকল্পের আওতায় ১০০ এবং তার গুণিতকে টাকা বিনিয়োগ করা যায়।

এই প্রকল্পের আওতায় ৬.৯ শতাংশ হারে সুদ দেওয়া হয় গ্রাহককে। বন্ডের মেয়াদ সম্পূর্ণ‌ হওয়ার পরেই টাকা তুলতে পারবেন গ্রাহক। এই প্রকল্পের মেয়াদ হল ১২৪ মাস অর্থাৎ দশ বছর চার মাস। এই প্রকল্পের আওতায় গ্রাহক যে টাকা বিনিয়োগ করবেন তা নির্দিষ্ট সময় পরে দ্বিগুণ হয়ে যাবে। ১৮ বছরের উর্ধ্বে যেকোনো বয়সের ব্যক্তি এই প্রকল্পের অন্তর্ভুক্ত হতে পারেন।

তবে কেউ যদি নাবালকের নামে সার্টিফিকেট নিতে চান তাহলে তার প্রাপ্তবয়স্ক অভিভাবককেই সেই দায়িত্ব নিতে হবে। ৫০ হাজার টাকার উপরে বিনিয়োগ করতে চাইলে প্যান কার্ডের তথ্য দেওয়া আবশ্যক। বিনিয়োগের আড়াই বছরের মধ্যে টাকা তুলতে গেলে পেনাল্টি দিতে হবে। আড়াই বছরের উপরে টাকা তুলতে হলে অবশ্য পেনাল্টি বা সুদের হারের উপর কোনো প্রভাব পড়বে না।