সাধারণ মানুষের জন্য পোস্ট অফিস নিয়ে এলো নতুন স্কিম, একবার বিনিয়োগেই প্রতি মাসে মিলবে টাকা

43
সাধারণ মানুষের জন্য পোস্ট অফিস নিয়ে এলো নতুন স্কিম, একবার বিনিয়োগেই প্রতি মাসে মিলবে টাকা

ব্যাংকের মতো সাধারণ মানুষের জন্য রয়েছে পোস্ট অফিসেও বিভিন্ন স্কিম প্রকল্প। কিছু স্ক্রিম রয়েছে দীর্ঘ মেয়াদী, আবার কিছু স্ক্রিম রয়েছে ঝুঁকিপূর্ণ তাদের জন্য যারা ঝুঁকি নিতে ভালোবাসে। তবে আপনি চাইলে জয়েন্ট একাউন্টের মাধ্যমে এই ধরনের স্কিমের সুযোগ গ্রহণ করতে পারেন। তাছাড়া এম আই এস এর দ্বারাও সুযোগ সুবিধা গ্রহণ করতে পারেন।

সিঙ্গেল কিংবা জয়েন্ট একাউন্টের মাধ্যমে এই সুবিধা নেওয়া যেতে পারে তবে কিছু পরিবর্তন হয়েছে। যেমন আপনি ন্যূনতম হাজার টাকা থেকে শুরু করে সর্বোচ্চ সাড়ে চার লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। কিন্তু এটা জয়েন্ট একাউন্ট হলে সর্বোচ্চ নয় লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন।

এই এম আই এস এর জন্য আপনাকে পোস্ট অফিসে একটি সেভিংস একাউন্ট তৈরি করতে হবে, আর তার কিছুদিন পরেই পোস্ট অফিসে গিয়ে এমআইএস ফরম পূরণ করতে হবে। এর সাথে আপনাকে বিভিন্ন নথি বাড়ির পরিচয় পত্র ছবি বিভিন্ন কিছু নিয়ে উপস্থিত হতে হবে। সবকিছু পূরণ করে নমিনির নাম জমা দিতে হবে।

টাকা জমার কিছুদিন পরেই যদি কারো টাকার প্রয়োজন হয় সে ক্ষেত্রে বাৎসরিক হিসেবে 2% টাকা কেটে বাকি টাকা ফেরত দেওয়া হবে। দু’বছর পর টাকা তুললে 1% কেটে টাকা দেওয়া হবে ও যদি আপনি পাঁচ বছর পর টাকা তুলতে চান তাহলে পুরো টাকা আপনাকে ফেরত দেওয়া হবে। এই সমস্ত স্কিম বিশেষ করে অবসরপ্রাপ্ত কর্মী ও সিনিয়র সিটিজেনদের জন্য বেশি উপকারী হবে বলেই মনে করা হচ্ছে।