নিম্নচাপের ফলে রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা! জানালো আবহাওয়া দপ্তর

23
নিম্নচাপের ফলে রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা! জানালো আবহাওয়া দপ্তর

আগামী একুশে জুলাই থেকে বঙ্গোপসাগরের উপর নিম্নচাপ তৈরি হবে বলে আবহাওয়া দপ্তর থেকে খবর পাওয়া গেছে। এই নিম্নচাপের ফলে আগামী বেশ কয়েকদিন আবহাওয়া পরিবর্তন আসতে পারে। পূর্ব ভারতের বেশ কয়েকটি রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা দিয়েছেন আবহাওয়া দপ্তর। রবিবারের পূর্বাভাসে বলা হয়েছে, কলকাতায় আংশিক মেঘলা আকাশ থাকবে এবং বাতাসের জলীয় বাষ্প বেশি থাকার দরুন আদ্রতা জনিত অস্বস্তি থাকবে।

দু-এক পশলা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত সম্ভাবনা রয়েছে আজ। তবে কাল অর্থাৎ সোমবার এই বৃষ্টির পরিমাণ বেড়ে যাবে বলে মনে করা হচ্ছে। আজ সকালে কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮.৯ ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি বেশি। জলীয়বাষ্পের পরিমাণ রয়েছে ৯০ শতাংশ।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার পর্যন্ত এই বৃষ্টি অব্যাহত থাকবে বলে মনে করা হচ্ছে। জলপাইগুড়ি আলিপুরদুয়ার এবং কোচবিহার জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি সম্ভাবনা রয়েছে। এছাড়া দার্জিলিং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদা এবং উত্তর দক্ষিণ দিনাজপুরে মাঝারি বৃষ্টি হবে

দক্ষিণবঙ্গে রবিবার থেকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পরিমাণ বেড়ে যাবে। সোমবার পশ্চিমবঙ্গের বেশ কিছু জায়গায় বজ্রপাতে সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গ লাগোয়া মুর্শিদাবাদ, বীরভূম জেলায় দু-এক পশলা বৃষ্টি হতে পারে। মৌসুমী অক্ষরেখার সক্রিয় সিকিম এবং উত্তর বঙ্গের উপর, যার প্রভাবে আগামী কয়েকদিন এই সমস্ত রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

একুশে জুলাই উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে তৈরি হবে একটি নিম্নচাপ, যার প্রভাবে উড়িষ্যায় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পূর্ব মধ্য ভারতের রাজ্যগুলি তে বুধবার, বৃহস্পতিবার, শুক্রবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।