পিছিয়ে গেল পোলিও টিকাকরণ কর্মসূচি

3
পিছিয়ে গেল পোলিও টিকাকরণ কর্মসূচি

আগামী ১৭ই জানুয়ারি থেকে দেশজুড়ে পোলিও টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার কথা। তবে করোনার কারণে আপাতত সেই কর্মসূচি পিছিয়ে দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফ থেকে সম্প্রতি এ সংক্রান্ত একটি নির্দেশিকা প্রকাশ করে জানানো হয়েছে, আগামী ১৭ই জানুয়ারি থেকে দেশব্যাপী যে পোলিও টিকাকরণ কর্মসূচি শুরু হওয়ার কথা ছিল তা আপাতত পিছিয়ে দেওয়া হচ্ছে। কারণ আগামী ১৬ই জানুয়ারি থেকে করোনা টিকাকরণ কর্মসূচি শুরু হচ্ছে।

অন্যান্যবার বছর শুরু হতেই জানুয়ারি মাসেই প্রথম দফার পোলিও টিকাকরণ কর্মসূচি শুরু হয়ে যায়। এরপর বছরের মাঝামাঝি সময়ে দ্বিতীয় দফার পোলিও টিকাকরণ কর্মসূচি সম্পন্ন হয়। তবে চলতি বছরে করোনা টিকাকরণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এমতাবস্থায়, উভয় টিকাকরণ কর্মসূচি মধ্যে যাতে সংঘাত না বেধে যায়, তা নিশ্চিত করতেই এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের টিকাকরণ দফতরের তরফ থেকে প্রত্যেক রাজ্যের স্বাস্থ্যমন্ত্রকের প্রধান সচিবের উদ্দেশ্যে এ সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। যেখানে পরবর্তী নির্দেশ না মেলা পর্যন্ত পোলিও টিকাকরণ কর্মসূচি স্থগিত রাখার নির্দেশ দেওয়া হয়েছে। গত ৯ই জানুয়ারি এই চিঠি লেখা হয়েছিল। রাজ্য স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, করোনার টিকাকরণ কর্মসূচি সম্পন্ন হলেই পোলিও টিকাকরণ কর্মসূচি শুরু করা হবে।

কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণও গত মঙ্গলবার সাংবাদিকদের কাছে সাক্ষাৎকার দিতে গিয়ে বলেন, করোনার টিকা প্রদান কর্মসূচি উপলক্ষে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন পূর্বনির্ধারিত স্বাস্থ্য সূচির সময়ে পরিবর্তন আনা হয়েছে। তিনি আরো জানিয়েছেন, বর্তমান পরিস্থিতিতে করোনার জন্য সরকারি স্বাস্থ্য প্রকল্প গুলি প্রবল ভাবে ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে। আপাতত অন্যান্য স্বাস্থ্য প্রকল্প গুলি সাময়িকভাবে স্থগিত রাখা হলেও পরবর্তীতে শীঘ্রই সেই কর্মসূচি শুরু করে দেওয়া হবে।