গুজরাট জুনাগড়কে পাকিস্তানের অন্তর্ভুক্ত করার আর্জি নবাব বংশধরের

16
গুজরাট জুনাগড়কে পাকিস্তানের অন্তর্ভুক্ত করার আর্জি নবাব বংশধরের

ভারতের সাম্রাজ্য নিজেদের অন্তর্ভুক্ত করার প্রয়াস থেকে পিছপা হবে না পাকিস্তান। কাশ্মীর ইস্যুতে ভারতের থেকে বেশ বড়সড় জবাব পেয়েছে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক এই রাষ্ট্র। এখন তাদের নজর গুজরাট জুনাগড়। কাশ্মীরের পাশাপাশি পাকিস্তানের সরকার ইমরান খানের প্রশাসন এখন জুনাগড়ের দখল নিতে মরিয়া! আর এর জন্য তারা হাতিয়ার করেছে জুনাগড়ের তথাকথিত নবাব বংশের বংশধর মোহাম্মদ জাহাঙ্গীর খানকে।

সম্প্রতি মোহাম্মদ জাহাঙ্গীর খান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের কাছে একটি আবেদন বার্তা পাঠিয়েছেন। সেখানে তিনি ইমরান খানকে এই আবেদন জানিয়েছেন যে পাকিস্তান যেমন কাশ্মীর ইস্যু নিয়ে বিশ্বের কাছে সরব তেমনি তাদের গুজরাটের জুনাগড় নিয়েও সরব হওয়া উচিত। রেডিও পাকিস্তানে এমনই দাবি করা হয়েছে।

রেডিও পাকিস্তানে এই দাবি করা হয়েছে যে, মোহাম্মদ জাহাঙ্গীর খান প্রধানমন্ত্রীর কাছে আবেদন জানিয়েছেন যে কাশ্মীরের পাশাপাশি ভারত এবং পাকিস্তানকে এই মুহূর্তে জুনাগড় নিয়েও আলোচনা করা উচিত। প্রাক্তন নবাব বংশের তথাকথিত নবাব দাবি করেছেন, জুনাগড় পাকিস্তানের অংশ! জুনাগড়ের প্রাক্তন নবাব মোহাম্মদ মোহাব্বত খান জুনাগড়কে পাকিস্তানের অন্তর্ভুক্ত হতে দেখতে চেয়েছিলেন।

ভারতবর্ষ স্বাধীন হওয়ার পর জনমত সংগ্রহ করে জুনাগড়কে ভারতবর্ষের অন্তর্ভুক্ত করা হয়েছিল। এখন সেই জুনাগড়কেই পাকিস্তানের হাতে তুলে দেওয়ার পক্ষে সওয়াল করছেন ওই তথাকথিত নবাব। উল্লেখ্য, নবাব বংশের বংশধররা এখন পাকিস্থানে রয়েছেন। তারা সেখানে চাপরাশির থেকেও কম বেতন পান। এখন জুনাগড়কে পাকিস্তানের অন্তর্ভুক্ত করে তারা আবার তাদের হৃত সাম্রাজ্য ফিরে পেতে চান।