একমাত্র দুয়ারে সরকার শিবির থেকে সংগ্রহ করতে হবে লক্ষী ভান্ডার প্রকল্পের আবেদন পত্রঃ মমতা

25
একমাত্র দুয়ারে সরকার শিবির থেকে সংগ্রহ করতে হবে লক্ষী ভান্ডার প্রকল্পের আবেদন পত্রঃ মমতা

দুয়ারের সরকার কর্মসূচির দ্বারা সারা বাংলায় ঝড় তুলে দিয়েছিল সরকার। এই কর্মসূচির দ্বারা সমস্ত সরকারি কাজকর্ম একই সাথে করার চেষ্টা করেছিলেন তারা। ক্ষমতায় আসার পর আর একবার এই কর্মসূচি আনতে চলেছে তৃণমূল সরকার। ১৬ ই আগস্ট থেকে ১৫ সেপ্টেম্বর এই কর্মসূচি চলবে। এই কর্মসূচির মাধ্যমে আপনি যেকোন প্রকল্পের ফর্ম অথবা আবেদন পত্র সংগ্রহ করতে পারবেন। এবারে দুয়ারে সরকার প্রকল্পের মাধ্যমে আপনি সংগ্রহ করতে পারবেন লক্ষী ভান্ডার প্রকল্পের আবেদন পত্র।

রাজ্য দুই পর্বে চলবে এই কর্মসূচি। আগাইয়া ১০ থেকে ১৩ ই সেপ্টেম্বর পর্যন্ত লক্ষী ভান্ডার প্রকল্পের আবেদনের কাগজপত্র জমা নেওয়া হবে, এরপরে সাধারণ মানুষকে কার্ড দেওয়া হবে ২৪ থেকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে। পশ্চিমবঙ্গে প্রায় ১৭ হাজারের বেশি ক্যাম্প খোলা হচ্ছে, যেখানে আপনি সমস্ত কর্মসূচি গ্রহণ করতে পারবেন সরকারের।

নির্বাচনী প্রতিশ্রুতি অনুযায়ী জুলাই মাসেই লক্ষী ভান্ডার প্রকল্পের কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এ প্রকল্পের আওতায় রাজ্যের ১.৬ কোটি পরিবারের মহিলারা প্রত্যেক মাসে হাত খরচা পাবেন ৫০০ টাকা করে, জেনারেল ক্যাটাগরিতে মহিলারা পাবেন মাসিক ৫০০ টাকা এবং সংরক্ষিত ক্যাটাগরির মহিলারা পাবেন মাসিক এক হাজার টাকা করে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, দুয়ারে সরকার শিবির ছাড়া অন্য কোথাও এই প্রকল্পের আবেদন পত্র সংগ্রহ করতে পারবেন না আপনি।

শিশু সুরক্ষা এবং পরিবার কল্যাণ দপ্তরের জারি করা নির্দেশিকাতে জানানো হয়েছে, যে সমস্ত মানুষের স্বাস্থ্য সাথী প্রকল্পের জন্য নাম নথিভুক্ত করিয়েছেন ঠিক সেই সমস্ত মহিলারা লক্ষীর ভান্ডার এর সুযোগ সুবিধা পাবেন। মহিলাদের বয়স হতে হবে ২৫ থেকে ৬০ বছরের মধ্যে। তবে যে সমস্ত মহিলারা পেনশনভোগী তারা কখনই এই প্রকল্পে সুযোগ-সুবিধা পাবেন না।

যোগ্য এবং যাদের প্রয়োজন সেই সমস্ত মহিলারা এই প্রকল্পের জন্য আবেদন করতে পারবেন এবং তাদের টাকা সরাসরি ব্যাংক একাউন্টে চলে যাবে। সরকারি চাকুরীজীবী অথবা আর্থিকভাবে স্বচ্ছল কোন মহিলা এই সুযোগ সুবিধা পাবেন না।