আগামী সোমবার থেকে শুরু হচ্ছে উচ্চ প্রাথমিকের অনলাইনে কাউন্সেলিং প্রক্রিয়া

6
আগামী সোমবার থেকে শুরু হচ্ছে উচ্চ প্রাথমিকের অনলাইনে কাউন্সেলিং প্রক্রিয়া

রাজ্যে উচ্চ প্রাথমিক শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার কাজ আরও এক ধাপ এগোলো। আগামী ১৯শে জুলাই, সোমবার থেকে অনলাইনে কাউন্সেলিং প্রক্রিয়া শুরু হবে। শুক্রবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানালেন এই খবর। কোথায় এবং কিভাবে অনলাইন কাউন্সেলিং এর জন্য আবেদন করতে হবে তা জানিয়ে দিয়েছেন শিক্ষামন্ত্রী। স্কুল সার্ভিস কমিশনের ওয়েবসাইটে বিস্তারিত তথ্য পাওয়া যাবে বলে তিনি জানিয়েছেন।

শিক্ষামন্ত্রী ঘোষণা অনুযায়ী অতি দ্রুত নিয়োগ প্রক্রিয়া চালু হওয়াতে খুশি চাকরিপ্রার্থীরা। পুজোর আগেই রাজ্যে উচ্চ প্রাথমিকে ১৪,৩১৯ জন শিক্ষক নিয়োগ করা হবে জানিয়ে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ৩১শে জুলাইয়ের মধ্যেই সেই নিয়োগ প্রক্রিয়া সম্পূর্ণ করার নির্দেশ দিয়েছে হাইকোর্ট। এই মুহূর্তে তাই স্কুল সার্ভিস কমিশন এবং শিক্ষা দপ্তর যত দ্রুত সম্ভব নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নিয়েছে।

এই করোনা পরিস্থিতিতে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার জন্য অনলাইনে ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রাথমিকের ১০,৫০০ জন শিক্ষককে নিয়োগ করার কাজ শেষ হয়েছে ১৫ তারিখে। তালিকায় যাদের নাম আছে তারা সকলেই ইন্টারভিউতে অংশগ্রহণ করতে পারবেন বলে জানানো হয়েছে। এদিকে আপার প্রাইমারিতে মেধা তালিকা নিয়ে আবার অস্বচ্ছতার অভিযোগ তুলে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন চাকরিপ্রার্থীদের একাংশ।

যাদের নাম ওই তালিকা থেকে বাদ পড়েছে তারা হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন। এই অভিযোগের পরিপ্রেক্ষিতে কমিশনকে অভিযোগকারীদের সঙ্গে বসে তাঁদের সমস্ত দাবি, আবেদন বিবেচনা করে দ্রুত এর নিষ্পত্তি করার নির্দেশ দিয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ বন্দ্যোপাধ্যায়। যত দ্রুত সম্ভব নিয়োগ-প্রক্রিয়ার জট কাটিয়ে শিক্ষক নিয়োগ এখন শিক্ষাদপ্তর এবং কমিশনের প্রধান লক্ষ্য হয়ে উঠেছে।