বেসরকারি স্কুল থেকে সরকারি স্কুলে আসা পড়ুয়াদের সংখ্যা বাড়ছে

12
বেসরকারি স্কুল থেকে সরকারি স্কুলে আসা পড়ুয়াদের সংখ্যা বাড়ছে।

বেসরকারি স্কুলের পরিষেবা সরকারি স্কুলের থেকে ভালো। এমনটাই মনে করেন এ যুগের অভিভাবকরা। তবে কখনো কখনো সরকারি স্কুলগুলি বেসরকারি স্কুলকে টেক্কা দিতে পারে। গুজরাটে দেখা যাচ্ছে বেসরকারি স্কুলের পড়ুয়াদের মধ্যে অনেকেই সরকারি স্কুলে ভর্তি হচ্ছে। সরকারি শিক্ষা ব্যবস্থার মান উন্নয়ন ঘটেছে বলে দাবি করছে শিক্ষক মহল।

2018-2019 শিক্ষাবর্ষে 33822 জন এবং 2019-2020 শিক্ষাবর্ষে 31382 জন পড়ুয়া বেসরকারি স্কুল থেকে সরকারি স্কুলে ভর্তি হয়েছেন। গুজরাটের একটি জেলার প্রাথমিক শিক্ষা অফিসারের বক্তব্য বেসরকারি স্কুল থেকে সরকারি স্কুলে আসা পড়ুয়াদের সংখ্যা বাড়ছে।

ইতিমধ্যেই 3300 যেমন পড়ুয়াকে ভর্তি করানো হয়েছে যারা আগে বেসরকারি স্কুলে পড়তো। এখন এই সংখ্যাটা চার হাজারের কাছাকাছি পৌঁছে বলেই আশা করছেন ওই অফিসার। গুজরাটের বনসকান্থা জেলার 2352 টি সরকারি স্কুলে সাড়ে তিন লাখ এর কাছাকাছি পড়ুয়া পড়াশোনা করছেন।

স্থানীয় বাসিন্দারা বলছেন সরকারি স্কুলের মান উন্নত হয়েছে। যোগ্য শিক্ষক নিয়োগ করে শিক্ষাদানের মান উন্নয়নের পাশাপাশি পড়ুয়াদের জন্য স্কলারশিপ মিড-ডে-মিল আয়োজন করা হয়েছে। যার ফলে সরকারি স্কুলের প্রতি আগ্রহ বাড়ছে ছাত্র-ছাত্রীদের।