এইচআইভি এইডসে আক্রান্তের সংখ্যা বাড়ছে ভারতবর্ষের এই রাজ্যে

9
এইচআইভি এইডসে আক্রান্তের সংখ্যা বাড়ছে ভারতবর্ষের এই রাজ্যে

গোটা পৃথিবীতে এইচআইভি এইডস এখনো মারণ রোগ হিসেবে চিহ্নিত হয়ে রয়েছে। এই রোগের কোনো চিকিৎসা নেই আজও। তবে ভারতবর্ষের একটি রাজ্যে এইচআইভি এইডসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। বর্তমানে জাতীয় গড়ের প্রায় ১০ গুণ বেশি রোগী রয়েছেন মিজোরামে। সম্প্রতি ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশনে তরফ থেকে পরিসংখ্যান উঠে আসছে সেখানে এমনটাই চাঞ্চল্যকর দাবি করা হয়েছে।

দেশের মধ্যে এইডস আক্রান্ত রোগীর সংখ্যা সব থেকে বেশি মিজোরামে। এখানে প্রায় ১০.৯১ লক্ষ মানুষ বসবাস করেন যাদের মধ্যে ২.৩০ শতাংশ মানুষ এই রোগের শিকার। অর্থাৎ এই রাজ্যের প্রায় ২৭৩৭০ জন মানুষ মারণ রোগে আক্রান্ত। এই পরিসংখ্যান রীতিমতো উদ্বিগ্ন করে তুলছে গোটা দেশকে। ১৯৯০ সালের মিজোরামে প্রথম এই রোগে আক্রান্ত রোগীর সন্ধান পাওয়া গিয়েছিল।

মিজোরামের স্টেট এইডস কন্ট্রোল সোসাইটির তরফ থেকে জানানো হয়েছে যে সারাদেশে তুলনায় মিজোরামের দশ গুণ হারে বাড়ছে এই রোগ। মিজোরামের পরই তালিকাতে রয়েছে নাগাল্যান্ডের নাম। এখানকার মোট জনসংখ্যার ১.৪৫ শতাংশ মানুষ আক্রান্ত হয়েছেন।

যুব সমাজের মধ্যে এইডস আক্রান্তের সংখ্যা সব থেকে বেশি এই রাজ্যে। ২৫ থেকে ৩৪ বছর বয়সীদের শরীরে এই রোগ বেশি দেখা দিচ্ছে। মোট জনসংখ্যার ৪২.১২ শতাংশ যুবদের মধ্যে এই রোগ ভয়ংকর আকার ধারণ করেছে। ইন্টার ভেনাস ড্রাগ ও স’ঙ্গ’ম থেকেই সব থেকে বেশি ছড়াচ্ছে এই রোগ।