দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে আগামী ২৫ বছরঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

22
দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে আগামী ২৫ বছরঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

আগামী ২৫ বছর দেশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী কয়েক বছরে দেশের বিভিন্ন স্তরে বিভিন্ন পরিবর্তন আসবে বলে জানিয়েছেন তিনি। শুক্রবার নতুন যানবাহন নীতি প্রসঙ্গে বলতে গিয়ে এমনটাই বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পুরনো যানবাহন নীতি বাতিল করে প্রধানমন্ত্রীর সাধারণের উদ্দেশ্যে বলেন ভারতের উন্নয়নের পথে এক মাইলফলক হয়ে থাকবে এই নতুন জাতীয় নীতি।

এই উন্নয়নের পথে দেশের যুব সম্প্রদায়কে এগিয়ে চলার আহ্বান জানিয়েছেন তিনি। দেশের অনুপযুক্ত যানবাহনগুলোকে বাতিল করা প্রসঙ্গে এদিন অত্যন্ত গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এই নিয়ে দীর্ঘ বেশ কিছুদিন ধরে আলোচনা চালিয়ে যাচ্ছিল সরকার। এবার এতদিনে সেই সিদ্ধান্ত কার্যকর করার কথা ভাবছে কেন্দ্র। পুরনো হয়ে যাওয়া এবং পরিবেশের জন্য ক্ষতিকারক দূষণ সৃষ্টিকারী এই যানবাহন রাস্তা থেকে তুলে নেওয়ার জন্য নতুন জাতীয় যানবাহন নীতি চালু করতে চলেছে কেন্দ্র।

প্রধানমন্ত্রী এদিন আশ্বস্ত করে বলেন, এতে মানুষের জীবনযাত্রা শিল্প অর্থনীতি এবং অন্যান্য সমস্ত ক্ষেত্রে বেশ গুরুত্বপূর্ণ পরিবর্তন আসবে। বিশেষত দেশের অর্থনীতির উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় প্রমাণিত হবে এই সিদ্ধান্ত। ট্রাফিককে দূষণ মুক্ত রাখার উদ্দেশ্যেই নতুন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। এদিন তিনি বলেন, কেন্দ্রের এই সিদ্ধান্তের ফলে রাস্তা থেকে পুরনো গাড়ি সরিয়ে নেওয়া সম্ভব হবে। একই সঙ্গে পরিবেশ বিশুদ্ধ রাখাও সম্ভব হবে।

কেন্দ্রের এই সিদ্ধান্তে ১০ হাজার কোটি টাকা বিনিয়োগ হবে বলে জানিয়েছেন তিনি। কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী নীতিন গড়করি জানিয়েছেন সারাদেশে এই মুহূর্তে প্রায় এক কোটিরও বেশি চলার অনুপযুক্ত গাড়ি রয়েছে যেগুলি পরিবেশ দূষণ ছড়াচ্ছে। রাস্তায় চলাচলকারী যানবাহনগুলো আদৌ চলার উপযুক্ত কিনা তা খতিয়ে দেখবে কেন্দ্র।