স্বাস্থ্য বিশেষজ্ঞদের উদ্বেগ বাড়িয়েই চলছে করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন

12
স্বাস্থ্য বিশেষজ্ঞদের উদ্বেগ বাড়িয়েই চলছে করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন

শেষ হয়েও হইছে না শেষ, করোনা যে কোনোভাবেই যেতে চাইছে না । ডেল্টা ভেরিয়েন্টের পর এবার ফের ঘুরে এসেছে করোনা তার নতুন ভেরিয়েন্ট ওমিক্রন নিয়ে। আজ্ঞে হ্যাঁ , এই ওমিক্রন দেশে প্রথম হানা দিয়েছে কেরালায়। প্রথমে জানা যায় ২ জন প্রথম আক্রান্ত হয় এই ভেরিয়েন্টে কিন্তূ গতকাল সোমবার সেই সংখ্যা বৃদ্ধি পেয়ে এক লাফে হয়েছে ২১। স্বাভাবিক ভাবেই এই খবর ভালো নয়, দ্বিতীয় ওয়েভ মানুষকে যে বিপদের মধ্যে ঠেলে দিয়েছিল, তা থেকে এখনও মানুষ ঠিক মত সোজা হয়ে দাঁড়াতেই পারেনি। আর ঠিক এই সময়ে খোঁজ পাওয়া গেল করোনার নতুন ভেরিয়েন্ট ওমিক্রনের।

সূত্রের মাধ্যমে জানা যাচ্ছে, প্রথম পাচন রোগী দিল্লির হাসপাতালে চিকিৎসারত অবস্থার মাঝেই মহারাষ্ট্র ও জয়পুর থেকে খোঁজ পাওয়া গেল আরো নতুন কিছু রোগীর। জানা যাচ্ছে একই পরিবারের মোট ৯ জন আক্রান্ত হয়েছে এই নতুন ভেরিয়েন্টে।
এদিকে আবার মহারাষ্ট্রে মোট ৭ জনের শরীরে মিলেছে এই ভাইরাস, যার মধ্যে কিনা ৬ জন একই পরিবারের সদস্য। এখানেই শেষ নয়, সদ্য তানজানিয়া ফেরত এক ব্যক্তির দেহেও মিলেছে এই ভাইরাস।

করণা থেকে মুক্তি পাওয়ার জন্য বিভিন্ন দেশ ও তাদের গবেষকরা তৈরি করেছে ভ্যাকসিন, কিন্তু এই ভ্যাকসিন নেওয়ার পরেও দেখা যাচ্ছে অনেকে আবার আক্রান্ত হয়েছে করোনায়। সময়ের সাথে সাথে এই ভাইরাস নিজের রূপ বদল ঘটাচ্ছে। 2019 সালে সর্বপ্রথম এই ভাইরাসের খোঁজ পাওয়া যায় চীনে, আর তারপর থেকেই সারা পৃথিবীতে ছড়িয়ে পড়তে থাকে এই ভাইরাস। যার ফলে সারা পৃথিবী জুড়ে শুরু হয় মৃত্যু মিছিল হা হা কার কান্না। তবে সম্প্রতি করোনাভাইরাসের এই নতুন ভেরিয়েন্ট যা কিনা আরো বেশি শক্তিশালী বলে জানাচ্ছে গবেষকেরা।