১লা অক্টোবর থেকে কার্যকর হবে নয়া নিয়ম! বাড়তে চলেছে সরকারি-বেসরকারি কর্মীদের বেতন

167
১লা অক্টোবর থেকে কার্যকর হবে নয়া নিয়ম! বাড়তে চলেছে সরকারি-বেসরকারি কর্মীদের বেতন

আগামী পয়লা অক্টোবর থেকেই কেন্দ্রীয় সরকার নতুন লেবার কোড চালু করতে চলেছে। এই নতুন আইন কার্যকর হলে এবার থেকে টেক হোম স্যালারির পরিমাণ কমবে। বদলে প্রভিডেন্ট ফান্ডে সঞ্চয়ের পরিমাণ বাড়বে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এই মর্মে যে চারটি নতুন শ্রমো আইন চালু করা হয়েছে তা খুব শীঘ্রই লাগু করা হবে বলে জানানো হয়েছিল। এবার কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে আগামী পয়লা অক্টোবর থেকেই এই নিয়ম কার্যকর হবে।

কেন্দ্রের তরফ থেকে লাগু করা নতুন শ্রম আইনের কারণে শীঘ্রই বেতন কাঠামোর পরিবর্তন আসবে। কেন্দ্রীয় শ্রমমন্ত্রণালয় ভারতের শিল্প সম্পর্ক, সামাজিক নিরাপত্তা, স্বাস্থ্য সুরক্ষা এবং কাজের অবস্থা সম্পর্কিত নতুন নিয়মকে বাস্তব রূপ দিতে চলেছে। এই নতুন আইন কার্যকর হলে কর্মচারীদের বেতন ১৫ হাজার থেকে এক লাফে ২১ হাজার পর্যন্ত বেড়ে যেতে পারে। দেশের শ্রমিক ইউনিয়ন গুলি এই বেতন কাঠামোর পরিবর্তনের দাবি তুলেছিল।

নতুন শ্রম আইনে বেতন ৫০ শতাংশে সীমাবদ্ধ থাকবে। অর্থাৎ কর্মীদের মূল বেতন ৫০ শতাংশ থাকবে। প্রভিডেন্ট ফান্ডের মূল বেতনের শতাংশের ভিত্তিতে হবে এই গণনা। বর্তমানে নিয়োগকর্তারা বেতনকে বিভিন্ন ভাতার খাতে ভাগ করে রাখেন। এর ফলে মূল বেতন কমে যায় এবং তার সঙ্গে সঙ্গে পিএফ ও আয়কর কমে যায়। তবে নতুন শ্রম আইনের আওতায় কোম্পানিকে আনা হলে বেতন কাঠামো নিঃসন্দেহে পরিবর্তন হবে।

মূল বেতন বাড়ানো হলে গ্র্যাচুইটি আগের তুলনায় অনেক বাড়বে। উল্লেখ্য নতুন অর্থবছরেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ভাতা এক লাফে অনেকখানি বাড়িয়েছে কেন্দ্র সরকার। ১৭ শতাংশ থেকে ডিএ বেড়ে এক লাফে ২৮ শতাংশে পৌঁছে গিয়েছে। ২০২০ সাল থেকে সরকারি কর্মচারীদের ভাতা বৃদ্ধি বন্ধ ছিল। তাই চলতি অর্থবছরে ১১ শতাংশ ভাতা বৃদ্ধি করলো কেন্দ্রীয় সরকার।