১লা ডিসেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে অনলাইনে টাকার লেনদেনের ক্ষেত্রে

14
১লা ডিসেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে অনলাইনে টাকার লেনদেনের ক্ষেত্রে

পয়লা ডিসেম্বর থেকে অনলাইনে টাকার লেনদেনের ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। গ্রাহকের সুবিধার্থে এবার থেকে ২৪×৭×৩৬৫ হিসেবে রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট তথা আরটিজিএস পেমেন্টের ব্যবস্থা করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে সম্প্রতি একটি নির্দেশিকা প্রকাশ করে জানানো হয়েছে, আগামী পয়লা ডিসেম্বর থেকে ২৪ ঘন্টা আরটিজিএস এর মাধ্যমে টাকার লেনদেন করা যাবে। এর ফলে গ্রাহকরা প্রভূত উপকার পাবেন।

উল্লেখ্য বর্তমান নিয়ম অনুযায়ী, সকাল সাতটা থেকে শুরু করে সন্ধ্যে ছটা পর্যন্ত আরটিজিএসের মাধ্যমে টাকার লেনদেন করা যায়। দুই লক্ষ টাকার উপর টাকার লেনদেন করতে হলে গ্রাহকের কাছে আরটিজিএসই ভরসা। কিন্তু পূর্ব নিয়ম অনুসারে আরটিজিএস এর সময়সীমা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। পাশাপাশি, প্রতি মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ থাকার দরুন আরটিজিএস পরিষেবা পাওয়া যায় না।

কিন্তু নতুন নিয়ম অনুসারে ব্যাংক ট্রানজ্যাকশনের ক্ষেত্রে আর কোনো সমস্যাই থাকবে না। গ্রাহক চাইলে সপ্তাহের যেকোনো দিন যেকোনো সময় আরটিজিএস ব্যবহার করতে পারেন। এর জন্য ব্যাংক খোলা থাকতে হবে তার কোনো বাধ্যবাধকতা নেই। ব্যাংক বন্ধ থাকলেও অনলাইনে টাকার লেনদেন করা যেতে পারে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, মনিটারি পলিসি কমিটির সঙ্গে এই নিয়ে দুইবার বৈঠকের ব্যবস্থা করা হয়েছে।

বৈঠকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী আগামী পয়লা ডিসেম্বর থেকেই নতুন নিয়ম কার্যকর করা হতে চলেছে। নতুন নিয়ম অনুসারে পেমেন্টের ক্ষেত্রে কোনো ক্যাপিটাল নির্ধারণ করা হয়নি। সর্বোচ্চ কত টাকার লেনদেন করা হবে, সে সম্পর্কেও নির্দিষ্টভাবে কিছু জানানো হয়নি। তবে দুই লক্ষ টাকার উপরে লেনদেন করতে আরটিজিএস ব্যবহার করা হলে নতুন নিয়ম অনুসারে দুই ঘণ্টার মধ্যেই লেনদেন সম্পন্ন হবে বলে জানানো হয়েছে। আর বি আই এর গভর্নরের বক্তব্য অনুসারে, বিশ্বের অনেক কম দেশেই এমন পরিষেবা উপলব্ধ রয়েছে।