আগামী অক্টোবর থেকেই শুরু হচ্ছে নতুন লেবার আইন! জানুন বিস্তারিত

72
আগামী অক্টোবর থেকেই শুরু হচ্ছে নতুন লেবার আইন! জানুন বিস্তারিত

চলতি বছরের অক্টোবর মাস থেকে শুরু হচ্ছে নতুন লেবার আইন। এই আইনের আওতায় কর্মচারীদের জন্য বিশেষ সুবিধার বন্দোবস্ত করা হয়েছে। এই আইন কার্যকর হলে সপ্তাহে ছুটির দিনের সংখ্যা বাড়বে। সপ্তাহে চারদিন কাজ করে বাকি তিন দিন ছুটি কাটাতে পারবেন কর্মচারীরা। সে ক্ষেত্রে অবশ্য কাজের দিনগুলিতে কাজের সময় বাড়ানো হচ্ছে। আট ঘণ্টার কাজের বদলে এবার থেকে ১২ ঘন্টা কাজ করতে হতে পারে কর্মচারীদের।

আবার কর্মচারীদের জন্য থাকছে ওভারটাইমের বন্দোবস্ত। যদি কোন কর্মী কাজের সময়ের অতিরিক্ত ৩০ মিনিট কাজ করেন তাহলেই তা ওভারটাইমের আওতায় ধরা হবে। এবং তার দরুন অবশ্যই তিনি ওভারটাইমের জন্য বাড়তি পারিশ্রমিক পাবেন। কেন্দ্রীয় সরকারের উদ্যোগে আগামী অক্টোবর মাসেই সারা দেশজুড়ে নতুন লেবার কোড আইন বা শ্রম আইন চালু হতে চলেছে। তাহলে অফিসে কাজ করার পদ্ধতির পরিবর্তন হবে।

লেবার কোডের নতুন নিয়ম অনুযায়ী কোন কর্মচারীকে একটানা পাঁচ ঘণ্টার বেশি কাজ করাতে পারবেনা কোনো সংস্থা। কাজের ফাঁকেও কমপক্ষে ৩০ মিনিটের বিরতি দিতে হবে। বর্তমানে প্রতিটি সংস্থা তাদের কর্মচারীদের ৮-৯ ঘন্টা কাজ করাতে পারে। নতুন নিয়ম চালু হলে সংস্থাটি তার কর্মচারীদের ১২ ঘন্টা কাজ করাতে পারবে। নতুন নিয়ম অনুসারে কর্মচারীদের সপ্তাহে ৪৮ ঘন্টা কাজ করতেই হচ্ছে।

যদি তিনি দৈনিক ৮ ঘন্টা কাজ করেন তাহলে তাকে সপ্তাহে ৬ দিন কাজ করতে হবে। আবার যদি তিনি সপ্তাহে চারদিন ১২ ঘন্টা কাজ করেন তাহলে তিনি সোম থেকে বৃহস্পতিবার পর্যন্ত কাজ করলেই সপ্তাহের বাকী দিনগুলোর জন্য ছুটি পেয়ে যাবেন। নতুন নিয়ম কার্যকর হলে কর্মচারীদের বেসিক স্যালারি বাড়বে। এর ফলে বেশীরভাগ কর্মীদের বেতন কাঠামোর পরিবর্তন হবে। মাসিক স্যালারির পরিমাণ কমিয়ে প্রভিডেন্ট ফান্ডের খাতে অধিক সঞ্চয় করা হবে।