১৫ ই আগস্ট বিদেশের ৭৫ টি আইকনিক ভবন এবং পর্যটন স্থানে উড়বে ভারতের জাতীয় পতাকা

17
১৫ ই আগস্ট বিদেশের ৭৫ টি আইকনিক ভবন এবং পর্যটন স্থানে উড়বে ভারতের জাতীয় পতাকা

মাঝে আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। তারপরেই সারা দেশজুড়ে শুরু হয়ে যাবে স্বাধীনতা দিবস পালনের প্রস্তুতি। তবে এবার শুধু ভারতেই নয়, ভারতের গৌরবান্বিত এই দিনে সারা বিশ্ব ভারতীয় পতাকা জড়িয়ে সেজে উঠবে। সেই ঘটনার সাক্ষী থাকবে সারা বিশ্ব। আগামীকাল বিশ্বের বহু দেশের আইকনিক ভবন এবং পর্যটন স্থানে ভারতীয় পতাকা উত্তোলন করা হবে। ভারতের এই বিশেষ দিনটির মর্যাদা রক্ষার অংশীদার হবে সারা বিশ্ব।

ভারতের বিদেশ মন্ত্রণালয় সম্প্রতি এই তথ্য জানিয়েছে। তার জন্য যাবতীয় প্রস্তুতি ইতিমধ্যে শুরু করে দিয়েছে ভারতের বিদেশ মন্ত্রণালয়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি ঘোষণা করে জানিয়েছেন ভারতবর্ষের ‘আজাদী কা অমৃত মহোৎসবের’ অংশ হতে প্রস্তুত সারা বিশ্ব। ভারতীয় বিদেশ মন্ত্রণালয়ের নির্দেশ মেনে গোটা বিশ্বের সমস্ত ভারতীয় দূতাবাসগুলিকে ভারতের জাতীয় পতাকার সাজে সাজিয়ে তোলার প্রস্তুতি চলছে।

১৫ ই আগস্ট সন্ধ্যে থেকে ১৬ ই আগস্ট সকাল পর্যন্ত, আমেরিকা, ব্রিটেন, দুবাই সহ বেশ কয়েকটি বড় বড় দেশের ৭৫ টি আইকনিক ভবন এবং পর্যটন স্থানে ভারতের জাতীয় পতাকা উড়বে। সেই দৃশ্যের সাক্ষী থাকবেন সারা বিশ্বের মানুষ। কানাডার নায়াগ্রা জলপ্রপাতের জলতরঙ্গও ভারতীয় তিরঙ্গা পতাকার রঙে রঙিন হয়ে উঠবে। যা দেখে ভারতের প্রত্যেক নাগরিকের শরীর শিহরিত হবে।

জেনেভায় জাতিসংঘের সদর দপ্তর, আমেরিকার এম্পায়ার স্টেট বিল্ডিং, দুবাইয়ের বুর্জ খলিফা, রাশিয়ার ইবোলুশন টাওয়ার, আবুধাবি শহরের বিখ্যাত এডএনওসি গ্রুপ টাওয়ার এবং ব্রিটেনের বার্মিংহাম লাইব্রেরিও সাজিয়ে তোলা হবে ভারতীয় পতাকায়। বিদেশে বসবাসকারী বহু ভারতীয় নাগরিক এই প্রস্তুতিতে অংশগ্রহণ করছেন।