সাফাইকর্মীর মাসিক বেতন ৮ লক্ষ টাকা! তবু খালি পরে আছে অনেক পদ

33
সাফাইকর্মীর মাসিক বেতন ৮ লক্ষ টাকা! তবু খালি পরে আছে অনেক পদ

যেখানে আমাদের দেশে হাজার হাজার ছেলে মেয়ে বেকার হয়ে রয়েছে, একটা কাজ পাচ্ছে না সেখানে একটি দেশের কথা জানা গেছে যেখানে সাফাইকর্মীদের বেতন নাকি কোটি টাকা! কথাটা অবিশ্বাস্য লাগলেও সত্যি। আমাদের ভারতবর্ষের মতো দেশে একটু দেখলেই দেখা যাবে অনেক মধ্যবিত্ত মানুষের সারাজীবনের সঞ্চয় ও হয়তো এক কোটি টাকা নয়। সেখানে এমন দেশের কথা জানা যাচ্ছে যেখানের সাফাইকর্মীরা বার্ষিক আয় করেন কয়েক কোটি টাকা। হ্যা এটা সত্যি।

জানা গেছে, অস্ট্রেলিয়ায় সামান্য সাফাই কর্মীদের মাসিক বেতন ৮ লক্ষ টাকা। এদেশের সাফাইকর্মীর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে, সেই তুলনায় নাকি কাজের লোক পাওয়া যাচ্ছে না। তাই অস্ট্রেলিয়ার বিভিন্ন সংস্থা এই সাফাইকর্মী পদের জন্য ঘণ্টা প্রতি বেতন আরো বাড়াতে শুরু করেছে। তবুও, পর্যাপ্ত সাফাইকর্মী মিলছে না বলে জানা গেছে। অনেকেই নাকি এই কাজ করতে চাইছেন না। বিভিন্ন প্রতিবেদনে জানা গেছে এই কাজের জন্য ৮ লক্ষ টাকা বেতন দেওয়া হচ্ছে মাসে এই দেশে। তাও অনেক পদ খালি পরেই আছে।

ডেলি টেলিগ্রাফের মারফত জানা যাচ্ছে যে, – সিডনির একটি সংস্থার ম্যানেজিং ডিরেক্টর জোয়ে বেস জানিয়েছে যে, পর্যাপ্ত সাফাই কর্মী পাওয়া যাচ্ছে না। তাই একটা লোভনীয় প্যাকেজ দিচ্ছেন তাঁরা, তবুও সাফাই কর্মী মিলছে না সিডনিতে।
আগে আগে ঘণ্টাপিছু প্রায় ৩৫ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায়২৭০০ টাকা দেওয়া হত।” এখন সেটা বাড়িয়ে দেওয়া হয়েছে। এখন দেওয়া হচ্ছে প্রায় ৪৫ ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় ৩৬০০ টাকা ঘণ্টাপিছু দেওয়া হচ্ছে।

এইরকম বিপুল পরিমাণে টাকা দেওয়া হলেও সেখনের সাফাই কর্মীরা বিশেষ আগ্রহ দেখাচ্ছে না বলে জানা যাচ্ছে। অনেক সংস্থাতো এই কারণে আরও বেশি ডলার দিতেও রাজি হয়েছে। তারা ঘণ্টা পিছু ৬০ ডলার করে দিতেও রাজি। যেটা ভারতীয় মুদ্রায় দেখলে ৪৭০০ টাকা হয়। ভারতীয়দের কাছে এটা সত্যি অবিশ্বাস্যই বটে।