আগামী ১১ই জুন বঙ্গে প্রবেশ ঘটবে বর্ষার! এমনটাই জানালো আবহাওয়া দপ্তর

46
আগামী ১১ই জুন বঙ্গে প্রবেশ ঘটবে বর্ষার! এমনটাই জানালো আবহাওয়া দপ্তর

গ্রীষ্মের তীব্র দাবদাহে জ্বলছে পশ্চিমবঙ্গ। এদিকে জুন মাস এসে গিয়েছে। তবুও বর্ষার দেখা নেই। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অবশ্য আগে জানানো হয়েছিল যে চলতি বছরে অন্যান্য মরসুমের তুলনায় আগেই ঢুকবে বর্ষা। তবে আকাশে মেঘের ছিটেফোঁটাও নেই। এই তীব্র অসহ্য গরমে নাজেহাল হয়ে পড়েছেন রাজ্যবাসী। এই মুহূর্তেই আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে শোনানো হল আশার বাণী।

বর্ষা আসতে আর খুব বেশি দেরি নেই। আগামী ১১ই জুনেই নাকি উত্তর বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টির সম্ভাবনা দেখা দিয়েছে। এই নিম্নচাপ সৃষ্টি হলেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু ঢুকে পড়বে বাংলায়। আর এই নিম্নচাপ এবং দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুর কারণে বাংলায় নামবে স্বস্তির বৃষ্টি। মাঝে আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, বঙ্গোপসাগরে সৃষ্ট এই নিম্নচাপের কারনে যে শুধু পশ্চিমবঙ্গেই বৃষ্টিপাত শুরু হবে এমনটা নয়, ওড়িশা, ঝাড়খণ্ড, সিকিম, ছত্তীসগড়েও প্রায় ওই একই সময়ে প্রবেশ করবে বর্ষা। তার সাথে সাথেই বাংলার বিভিন্ন প্রান্তে ভারী বর্ষণ শুরু হবে। আলিপুর আবহাওয়া দফতরের অধিকর্তা জি কে দাস জানিয়েছেন যে, বঙ্গোপসাগরে সৃষ্ট এই নিম্নচাপের হাত ধরেই পশ্চিমবঙ্গে বর্ষা প্রবেশ করতে চলেছে।

আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ দিনের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৮ ডিগ্রির কাছাকাছি। আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে জানানো হয়েছে যে আজ কলকাতা শহরে সন্ধ্যার পর বৃষ্টি হতে পারে। বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।