ভারতে নির্ধারিত সময়ের আগেই প্রবেশ করল বর্ষা

21
ভারতে নির্ধারিত সময়ের আগেই প্রবেশ করল বর্ষা

নির্ধারিত সময়ের আগেই ভারতবর্ষে প্রবেশ করল বর্ষা। আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জে নির্ধারিত সময় ঠিক একদিন আগেই বর্ষা প্রবেশ করে গিয়েছে। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপের দরুন এবার বর্ষা নির্ধারিত সময়ের কিছুটা আগেই আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ প্রবেশ করেছে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের একাংশে ইতিমধ্যেই বর্ষা শুরু হয়ে গিয়েছে।

আইএমডি সূত্রের খবর, আন্দামান এবং নিকোবর দ্বীপপুঞ্জের একাংশে ঝোড়ো হাওয়া ও ভারী বৃষ্টিপাত শুরু হয়ে গিয়েছে ইতিমধ্যেই। শ্রীলঙ্কা ও মায়ানমারের একাংশেও বর্ষা প্রবেশ করেছে বলে জানানো হয়েছে। বঙ্গোপসাগরে আগামী শনি বা রবিবার যে নিম্নচাপ তৈরি হতে চলেছে সেই নামে চাপের কারণেই কার্যত বর্ষার আগমন এবং অন্যান্য সময়ের তুলনায় অনেকটাই এগিয়ে এসেছে।

২৭শে মে-র পর যে কোনও সময় পশ্চিমবঙ্গেও বর্ষা প্রবেশ করবে বলে জানাচ্ছে আলিপুর আবহাওয়া দপ্তর। এবছর বর্ষার আগমন নিতান্তই স্বাভাবিক বলে মনে করছেন বিশেষজ্ঞরা। প্রসঙ্গত গতবছর অবশ্য আমফানের কারণে নির্ধারিত সময়ের অন্তত ১৫ দিন পরে বর্ষা প্রবেশ করেছিল বাংলায়। এবার আর তেমনটা হওয়ার কোন সম্ভাবনা নেই বলেই জানাচ্ছে হাওয়া অফিস।

এই কারণেই গত বছর দেশের অন্যান্য রাজ্যে বর্ষা সঠিক সময়ে পৌঁছলেও পশ্চিমবঙ্গে বর্ষা আসতে অনেকটাই দেরি হয়েছিল। ভারতীয় উপমহাদেশের বিস্তীর্ণ এলাকার কৃষিকাজ ও অর্থনীতি নির্ভর করছে বর্ষার উপর। সময়মতো এবং উপযুক্ত বৃষ্টিপাত না হলে কৃষি কাজের উপর প্রভূত প্রভাব পড়ে। বিশেষত রাজ্যের বিভিন্ন প্রান্তে খরার সমস্যাও দেখা দেয়।